রংপুর বিভাগে প্রতিদিনই শতাধিকের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত

0
101

রংপুর বিভাগে প্রতিদিনই শতাধিকের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিলও। গত ২৪ ঘণ্টায় বিভাগের আট জেলায় নতুন করে আরও ১১০ জনের শরীরে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এনিয়ে রংপুর বিভাগে ২১ আগস্ট পর্যন্ত করোনা শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ২১৬ জনে। একই দিনে আরও একজনের মৃত্যুসহ মোট মৃতের সংখ্যা বেড়ে ১৫২ জনে পৌঁছেছে।

বিভাগের আট জেলার মধ্যে সর্বোচ্চ করোনা শনাক্ত হয়েছে দিনাজপুর জেলায়। এরপরই রয়েছে বিভাগীয় নগরী রংপুর। এই দুই জেলায় করোনাভাইরাসে সর্বাধিক মৃত্যুও হয়েছে। দিন দিন করোনা ভীতি কমে যাওয়ার সাথে সরকারি নির্দেশনা অমান্য করে স্বাস্থ্যবিধি না মানায় রংপুর ও দিনাজপুর বিভাগের মধ্যে করোনার হটস্পটে পরিণত হয়েছে বলে মনে করা হচ্ছে।

বর্তমানে (২১ আগস্ট পর্যন্ত) এই বিভাগের মধ্যে দিনাজপুুর জেলায় সর্বোচ্চ সংখ্যক আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৭১৭ জনে এবং মৃত্যু ৫৩ জন। এর পরই রংপুর জেলায় এ পর্যন্ত মোট ২ হাজার ১৯৫ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মৃত্যু ৩৭ জন। এছাড়া নীলফামারী জেলায় আক্রান্ত বেড়ে হয়েছে ৮৩১ জন এবং মৃত্যু ১২, গাইবান্ধা জেলায় আক্রান্ত ৮৭৩ জন এবং মৃত্যু ১৪ জন, ঠাকুরগাঁও জেলাতে আক্রান্ত ৭৭৩, মৃত্যু ১৩, পঞ্চগড়ে আক্রান্ত ৪৭৮ এবং মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮ জনে, লালমনিরহাট জেলায় আক্রান্ত বেড়ে হয়েছে ৬১৭ জন এবং মৃত্যু ৪ জন। এছাড়া কুড়িগ্রামে করোনা আক্রান্ত ৭৩২ জন এবং মৃত্যু হয়েছে ১১ জনের।

মোট আক্রান্তের মধ্যে গত ২৪ ঘণ্টায় (২২ আগস্ট পর্যন্ত) বিভাগের ৮ জেলায় করোনা আক্রান্ত ১১০ জন শনাক্ত হয়েছে। একই সময়ে নীলফামারী জেলায় ১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের মধ্যে দিনাজপুুরে ৩৭ জন, রংপুরে ২৯ জন, ঠাকুরগাঁওয়ে ১৬ জন, লালমনিরহাটে ৯ জন, নীলফামারীতে ৮ জন, গাইবান্ধা জেলায় ৬ জন, পঞ্চগড়ে ৩ জন এবং কুড়িগ্রাম জেলায় ২ জন রয়েছেন। এ নিয়ে বিভাগের মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ২১৬ জনে এবং মৃত্যু ১৫২ জন।

শনিবার (২২ আগস্ট) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. সুলতান আহমেদ।

তিনি জানান, শনিবার পর্যন্ত বিভাগের আট জেলার মধ্যে সর্বোচ্চ সংখ্যক আক্রান্তের দিক থেকে এগিয়ে রয়েছে দিনাজপুুর জেলা। এ জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৭’শ ১৭ জনে এবং মৃত্যু ৫৩ জনের। এর পরই রংপুর জেলায় এ পর্যন্ত মোট ২ হাজার ১৯৫ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মৃত্যু ৩৭ জনের। এছাড়াও বিভাগে এ পর্যন্ত ৬ হাজার ৮২৯ জন রোগী সুস্থ হয়েছেন।

এদিকে বর্তমান করোনা পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে রংপুরে করোনা প্রতিরোধে গঠিত নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু জানান, করোনার প্রভাব বৃদ্ধির শুরু থেকে রংপুরের জনগণ অনেকাংশে নিরাপদ সামাজিক দূরত্ব মেনে চলাচল করছিলো। কিন্তু সরকারি নির্দেশনায় সীমিত আকারে মার্কেট, দোকান খুলে দেওয়ার ঘোষণা দেওয়ায় পরিস্থিতি পাল্টাতে শুরু করে। এখন পুরোপুরি স্বাস্থ্যবিধি কেউ মানছেন না, একারণে রংপুর ও দিনাজপুর জেলা করোনার হটস্পটে পরিণত হয়েছে।