মুন্সীগঞ্জে অপ্রতিরোধ্য কিশোর গ্যাং

0
93
মুন্সীগঞ্জ জেলা

আবু সাঈদ দেওয়ান সৌরভ,মুন্সীগঞ্জ:  মুন্সীগঞ্জে অপ্রতিরোধ্য হয়ে ওঠছে কিশোর গ্যাং। প্রতিনিয়িত বৃদ্ধি পাচ্ছে কিশোর গ্যাং দ্বারা নানা অপকর্ম। সাধারর বিষয় নিয়েও ঘটছে হত্যার মত নারকীয় ঘটনা। সন্ত্রাসী কার্যকলাপ, মাদক এমন কোন অপর্কম নেই যা কিশোর গ্যাং দ্বারা হচ্ছে না। রাজনৈতিক ছত্রছায়ায়ও কিশোর গ্যাং অপরাধ বৃদ্ধি পাচ্ছে।

গত শুক্রবার মুন্সীগঞ্জের সিরাজদিখানে দিয়াশলাই দেওয়া নেওয়াকে কেন্দ্র করে মৃধাবাড়ি এলাকায় প্রতিপক্ষ কিশোরদের হাতে খুন হয় ১৫ বছরের কিশোর হানিফ তালুকদার। একই উপজেলায় গত ৭ আগস্ট কোমল পানীয় খাওয়া নিয়ে সংঘর্ষে জড়ায় বয়রাগাদী ও গোবরদী গ্রামের অর্ধশতাধিক কিশোর। পরদিন ৮ আগস্ট এ ঘটনার বিচার সালিশে সংবাদ সংগ্রহ করতে গেলে স্থানীয় এক সাংবাদিকের উপর হামলা চালায় ঐ কিশোররা। এদিকে গত ১৩ আগস্ট শ্রীনগর উপজেলার বীরতারা এলাকায় বন্ধুদের সাথে নৌকায় ঘুরতে গিয়ে লাশ হয়ে ফিরেছে কলেজ ছাত্র শান্ত (২২)।

বন্ধুরা জানায়, নৌকা ডুবে শান্ত নিহত হয়েছে। তবে নিহত শান্তের পরিবারের দাবি নৌকা ডুবানোর নাটক সাজিয়ে পরিকল্পিতভাবে তাকে হত্যা করা হয়েছে। একই উপজেলার দেউলভোগ এলাকায় গত ৭ মে সিগারেট খাওয়াকে কেন্দ্র করে কুপিয়ে হত্যা করা হয় মোঃ রবিউল নামের নামের ১৫ বছরের আরেক কিশোরকে। আর গত ১৬ জুন মুন্সীগঞ্জের সদর উপজেলায় মিশুক চালাতে না দেওয়ায় ১৪ বছর বয়সী মিশুকচালক তুহিনকে দেওয়ায় হাত পা বেঁধে পানিতে ফেলে হত্যা করে তারই বন্ধু মেহেদী। এ একটি দুটি বা ৩টি ঘটনা নয়, প্রতিনিয়ত জেলার বিভিন্ন এলাকায় কিশোররা জড়িয়ে পড়ছে এমনই নানা অপরাধে। বেশ কিছু এলাকায় আবার ত্রাসের কারণও উগ্র কিশোররা। অন্যদিকে কিশোর অপরাধ বেড়ে যাওয়ায় স্থানীয়দের মাঝে আলোচনায় এসেছে বর্তমান সময়ের আলোচিত শব্দ “কিশোর গ্যাং’।

মুন্সীগঞ্জ আইনশৃঙ্খলা বাহিনীর তথ্য সুত্রে জানা যায়, মুন্সীগঞ্জে কিশোরদের দ্বারা বিচ্ছিন্ন অপরাধ ঘটলেও এমন কোন সংঘবদ্ধ সন্ত্রাসী গ্রুপ নেই।

কিশোর গ্যাং সম্পর্কে সুশীল সমাজের প্রতিনিধিদের মতামত, পারিবারিক অবহেলা ও সঠিক পর্যবেক্ষণের কারণেই শিশু কিশোররা অপরাধে জড়িয়ে পড়ছে। সামাজিক বিশৃঙ্খলা আর বর্তমানে করোনা পরিস্থিতি চলমান থাকায় স্কুল কলেজ বন্ধ থাকায়ও কিশোররা অপরাধের দিকে ঝুঁকে পড়তে বেশি সুযোগ পাচ্ছে। তবে সঠিক পরিচর্যা আর সচেতনতার মাধ্যমে অপরাধ কমিয়ে আনা সম্ভব।

সিরাজদিখান থানার অফিসার ইনচার্জ ফরিদ উদ্দিন জানান, যেকোন ধরণের অপরাধ দমনে আইনশৃঙ্খলাবাহিনী তৎপর রয়েছে। ইতিমধ্যে অনিক নামের একজনকে আটক করা হয়েছে। বাকি আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।
শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হেদায়েতুল ইসলাম ভূইয়া জানান, বীরতারায় কলেজ ছাত্র শান্ত নিহতের ঘটনায় অপমৃত্যুর মামলা হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আর রবিউল হত্যায় ৪ জন আসামীর মধ্যে ১ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি ৩ জনকে গ্রেফতারের চেষ্টা চলছে।

মুন্সীগঞ্জবাসীর দাবী আইনশৃঙ্খলা বাহিনী দ্রুত কঠিন পদক্ষেপের মাধ্যমে কিশোর গ্যাংদের নিয়ন্ত্রন করে জেলার শান্তিপূর্ন পরিবেশ ফিরিয়ে আনবে।