মোংলায় সেচ্ছাসেবী সংগঠনের উদ্যেগে নদীর ময়লা আবর্জনা পরিষ্কার অভিযান শুরু

0
381

সুমন,মোংলা(বাগেরহাট)প্রতিনিধিঃ মোংলায় সেচ্ছাসেবী সংগঠন মাতৃছায়ার উদ্দ্যেগে শ্যালা নদীর পানি প্রবাহ স্বাভাবিক, দূষণমুক্ত রাখতে নদীর ময়লা আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্ন করার লহ্ম্যে নদী পরিষ্কারের কাজ শুরু করেছে ।

আজ শুক্রবার (২৪মে) সকাল থেকে মোংলা উপজেলার বুড়িরডাঙ্গা ইউনিয়নের শ্যালা নদীতে মাতৃছায়া নামে একটি সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ শুরু করা হয়। সংগঠনের সভাপতি তুহিন হালদার ও সাধারন সম্পাদক শিবনাথ রায়ের সঞ্চালনায় ৬০ জন সদস্যের একটি দল শ্যালা নদীর দুষিত ময়লা আবর্জনা পরিষ্কার কার্যক্রম শুরু করে।

এ কার্যক্রম উপজেলার দিগরাজ বাঁশবাজার থেকে এ খালটি মোংলা নদীর সাথে সংযুক্ত রয়েছে। খালে দীর্ঘদিন ধরে বেহুন্দি জাল পেতে রাখায় ও নদীর দু’পাশে বসবাসকারীরা ময়লা আবর্জনায় ফেলে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে । শ্যালা নদীতে দেখা মিলছেনা আগের মতো খরস্রোত।নদীর দুপাশ থেকে দখল করে গড়ে উঠছে বসতবাড়ী।

নদীতে ফেলা হচ্ছে মলমূত্র থেকে শুরু করে সকল ধরনের ময়লা আবর্জনা।এতে নদীর পানিতে নামতেই শুরু হয় চুলকানি। নদীর নাব্যতা রহ্মায় সেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা এ পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করে একই সাথে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য এলাকাবাসীর নিকট জোর দাবি জানিয়েছেন।