ফের উন্নত প্রতিরক্ষাব্যবস্থা চাইলেন জেলেনস্কি

0
62

রুশ ‘গাইডেড বোমা’ হামলা থেকে ইউক্রেনের শহরগুলোকে রক্ষার জন্য উন্নত প্রতিরক্ষাব্যবস্থা দরকার বলে জানিয়েছেনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশটিতে হামলা করতে ‘প্রধান অস্ত্র’ হিসেবে এখন ‘গাইডেড বোমা’ ব্যবহার করছে রাশিয়া। তাই উন্নত প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহের জন্য পশ্চিমা মিত্রদের কাছে নতুন করে আবেদন জানান তিনি।

এদিকে ইউক্রেনে হামলা আরো তীব্র করেছে রাশিয়া, খারকিভে বোমা হামলায় চার জন নিহত। পুলিশের সহায়তায় পালাচ্ছে হাজার হাজার মানুষ। অন্যদিকে ইউক্রেনে আরো সেনা পাঠানোর প্রস্তাব নিয়ে বৈঠক করলেন পুতিন-কাদিরভ।

দীর্ঘদিন ধরেই উন্নত বিমান প্রতিরক্ষাব্যবস্থার আহ্বান জানিয়ে আসছেন জেলেনস্কি। কেননা, রুশ বাহিনী দেশটির জ্বালানি ও অন্যান্য অবকাঠামোর ওপর হামলা আরো জোরদার করেছে, যা প্রতিহত করার মতো প্রয়োজনীয় প্রতিরক্ষাব্যবস্থা ইউক্রেনের নেই। তবে ইচ্ছাকৃতভাবে বেসামরিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে রাশিয়া। যদিও ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে দেশটির বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে হাজার হাজার মানুষ হতাহত হয়েছে।

রাতের নিয়মিত ভিডিও ভাষণে ইলেকট্রনিক অস্ত্র তৈরিতে ইউক্রেনের অগ্রগতির কথা জানান জেলেনস্কি। তবে রুশ ‘গাইডেড বোমা’ প্রতিরোধে দেশটির আরো অনেক কিছুই করা বাকি আছে।

তিনি বলেন, প্রতিরক্ষাব্যবস্থার কোনো বিকল্প হতে পারে না। ইউক্রেনের এমন ব্যবস্থা ও কৌশল দরকার, যা এই গাইডেড বোমা থেকে আমাদের অবস্থান, শহর এবং লোকজনকে রক্ষা করতে পারি। চলতি মাসের শুরুর দিকে জেলেনস্কি বলেছিলেন, এপ্রিল জুড়ে ইউক্রেনের লক্ষ্যবস্তুতে ৩ হাজার ২০০টিরও বেশি ‘গাইডেড বোমা’ নিক্ষেপ করেছে রাশিয়া। তখন ৩০০টির বেশি ক্ষেপণাস্ত্র ও প্রায় ৩০০টি শাহেদ ধরনের ড্রোনও ব্যবহার করেছিল দেশটি।