প্রথম দল হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ ম্যাচ হারল বাংলাদেশ

0
89

৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে বাংলাদেশকে হারিয়ে অঘটন সৃষ্টি করেছিল যুক্তরাষ্ট্র। টেস্ট খেলা কোনো দলের বিপক্ষে সেটি ছিল দলটির দ্বিতীয় জয়। বৃহস্পতিবার রাতে বাংলাদেশকে ৬ রানে হারিয়ে সিরিজও জিতে নিল মোনাক প্যাটেলের দল। দেশটির স্বল্প সময়ের ক্রিকেট ইতিহাসে যেটি অনন্য এক অর্জন।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারের এই লজ্জা ছাড়াও টি-টোয়েন্টিতে এদিন আরও একটি অনাকাঙ্খিত রেকর্ডে প্রথম হয়েছে বাংলাদেশ। ক্রিকেটের সবচেয়ে ছোট সংস্করণ টি-টোয়েন্টিতে প্রথম দল হিসেবে ১০০টি হারের বেদনাদায়ক রেকর্ড গড়ল বাংলাদেশ।

হারের দিক দিয়ে জিম্বাবুয়ে সিরিজ পর্যন্ত বাংলাদেশর চেয়ে এগিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। দলটির হারের সংখ্যা ৯৯ ছিল বেশ কিছুদিন। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে হেরে ৯৮তম হারের দেখা পায় বাংলাদেশ। এরপর যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে ৯৯তম ও গতকাল শততম হারের লজ্জার রেকর্ড গড়ে টাইগাররা।

বাংলাদেশ ১৬৮টি ম্যাচ খেলে এই ১০০ হার দেখেছে। অবশ্য এর মধ্যে ৪ ম্যাচ পরিত্যক্ত হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৯৯ হার দেখা ওয়েস্ট ইন্ডিজ খেলেছে ১৯৩ ম্যাচ। ৯৮টি টি-টোয়েন্টিতে হেরে তার পরের অবস্থানেই আছে শ্রীলংকা। চার ও পাঁচে থাকা জিম্বাবুয়ের হার ৯৫টি ও নিউজিল্যান্ডের ৯০টি।

বাংলাদেশ তাদের খেলা ৫৯.৫২ শতাংশ ম্যাচেই হেরেছে। কমপক্ষে ১০০ ম্যাচ খেলা কোনো দলের পক্ষে এই হার দ্বিতীয় সর্বোচ্চ। সবচেয়ে বেশি ৬৫.৫১ শতাংশ ম্যাচে হেরেছে জিম্বাবুয়ে। বাংলাদেশকে এবার নিয়ে পঞ্চম কোনো সহযোগী সদস্য দেশ টি-টোয়েন্টিতে হারিয়ে দিল। এর আগে এই লজ্জা দিয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, হংকং ও নেদারল্যান্ডস।