“শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার”

0
87

মনির হোসেন জীবন : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের (অতিরিক্ত সচিব উন্নয়ন) এবং প্রকল্প পরিচালক মো, মজিবুর রহমান বলেছেন, সমাজে বেড়ে উঠা শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়ন এবং তাদেরকে সচেতন করে গড়ে তুলতে কাজ করছে বর্তমান সরকার।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের (দ্বিতীয় তলা)য় সুগন্ধা সেমিনার কক্ষে আয়োজিত শিশু, কিশোর- কিশোরী ও নারী উন্নয়নে সচেতনামূলক তিন দিন ব্যাপী মিডিয়া পার্সোনাল ইস্যু-ভেইজ ভিত্তিক প্রশিক্ষণ কর্মশালা এবং সমাপন ও সনদপত্র বিতরণ অনুষ্টান-২০২৪ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট কর্তৃপক্ষ এই তিন দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন।

প্রকল্প পরিচালক মো, মজিবুর রহমান বলেন, শিশু, কিশোর- কিশোরী ও নারীদের সচেতনামূলক করতে গণমাধ্যমকর্মীদের ভূমিকা অপরিসীম। এ নিয়ে শিশুদের অনুপ্রাণিত করতে হবে।

অতিরিক্ত সচিব আরও বলেন, এক্ষেত্রে মিডিয়া কর্মীদের গুরুত্বপূর্ণ দায়িত্বও কর্তব্য রয়েছে। পাশাপাশি সোসাল মিডিয়াতে ও তারা অবদান রাখতে পারে। এ নিয়ে আমাদেরকে ভাবতে হবে এবং শিশুদেরকে অনুপ্রাণিত করতে হবে।

নারীর সক্ষমতায়নের বিষয়টি উল্লেখ করে মজিবর রহমান বলেন, শিশু, কিশোর- কিশোরী ও নারীর মানোন্নয়ন এবং তাদের সচেতন করতে কাজ করছে সরকার। এফএম রেডিও ও কমিউনিটি রেডিও, সরকারি- বেসরকারি সংস্হা এবং বিভিন্ন গণমাধ্যম এ বিষয় নিয়ে দীর্ঘ দিন ধরে কাজ করে যাচেছন। পাশাপাশি বেসরকারি টিভি চ্যানেল গুলোও দায়বদ্ধতা আছে।

তিনি বলেন, নারীর অধিকারের জন্য সবার আগে পুরুষকে পাশে থেকে সহযোগিতা করতে হবে। এব্যাপারে সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে এবং পর্যায়ক্রমে বাস্তবায়নও করছেন ।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক সূফী জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্টানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী প্রকল্প পরিচালক মো: নজরুল ইসলাম (পরিচালক প্রশিক্ষণ প্রকৌশল), কর্মশালা পরিচালক সোহেল পারভেজ (উপ পরিচালক), পরিচালক প্রশাসন একেএম আজিজুল হক, কর্মশালা সমন্বয়ক ও সহকারী পরিচালক (চলচ্চিত্র প্রশিক্ষণ) মো: নূর আলম, শিক্ষার্থী ফারজানা ও আরিফুল ইসামসহ অন্যান্যরা এসময় উপস্হিত ছিলেন।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের বিভিন্ন স্তরের কর্মকর্তা, সরকারী, বেসরকারি সংস্হার প্রতিনিধিসহ প্রশিক্ষণার্থীসহ অন্যান্যরা এসময় উপস্হিত ছিলেন। পরে অনুষ্টানের প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দরা প্রশিক্ষণ সনদ ২০২৪ বিতরণ করেন। প্রশিক্ষণ কর্মশালাটি ১৪ মে (মঙ্গলবার) শুরু হয়ে গতকাল বৃহস্পতিবার ১৬ মে,২০২৪ শেষ হয়। এতে ২০ জন গণমাধ্যমকর্মী অংশ নেন।