আবার মালিকানা বদল, ফের বিক্রির জন্য নিলামে উঠছে ‘টেলিগ্রাফ’

0
55

আবার বিক্রির জন্য নিলামে উঠছে বিখ্যাত ব্রিটিশ দৈনিক পত্রিকা ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’ ও তাদের রোববারের বিশেষ সংস্করণ ‘সানডে টেলিগ্রাফ’। আবুধাবিভিত্তিক বিনিয়োগ গোষ্ঠী আনুষ্ঠানিকভাবে টেলিগ্রাফের মালিকানা গ্রহণ বাতিল করেছে। উপসাগরীয় কনসোর্টিয়াম রেডবার্ড আইএমআইয়ের কাছে পত্রিকা দুটির মালিকানা হস্তান্তর হওয়ার কথা ছিল। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে তাতে বাদ সাধে ব্রিটিশ সরকার।

গত জানুয়ারিতে ব্রিটিশ সরকার নিয়ম করে যে কোনো বিদেশি রাষ্ট্রের মালিকানায় যুক্তরাজ্যের সংবাদপত্র ও সংবাদ সাময়িকীর মালিকানায় আসতে পারবে না। রেডবার্ড বলেছে, তারা টেলিগ্রাফের মালিকানা গ্রহণ বন্ধ করে দেবে, এবং পত্রিকা দুটিকে বিক্রির জন্য নিলামে ওঠাবে।
বিনিয়োগ প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের জন্য এখন আর টেলিগ্রাফের মালিকানা ‘লাভজনক নয়’।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট শেখ মনসুর বিন জায়েদ আল-নাহিয়ান ও মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান বেডবার্ড ক্যাপিটাল পার্টনারসের অংশীদারত্বে গঠিত রেডবার্ড আইএমআই যৌথভাবে সংবাদপত্র গোষ্ঠীটিকে বিক্রির জন্য নিলামে ওঠানোর সিদ্ধান্ত নিয়েছে। শেখ মনসুর ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাবেরও মালিক।

গত ডিসেম্বরে টেলিগ্রাফের দুটি সংবাদপত্র ও স্পেকটেটর ম্যাগাজিনের নিয়ন্ত্রণ নেয় রেডবার্ড আইএমআই। টেলিগ্রাফের মালিক বারক্লে পরিবারের সমস্ত ঋণ শোধ করে দেয় রেডবার্ড।

তবে রেডবার্ড আইএমআই নিশ্চিত করেছে, ব্রিটিশ সরকার বিদেশি রাষ্ট্র বা ব্যক্তির মালিকানায় যুক্তরাজ্যের পত্রিকা থাকার ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, সে কারণেই তারা পত্রিকাগুলোর মালিকানা ছাড়ছে। গত মাসেই আনুষ্ঠানিকভাবে এ নিষেধাজ্ঞার প্রস্তাব আনা হয়।

টেলিগ্রাফ মূলত কনজারভেটিভ পার্টিপন্থি পত্রিকা। এ পত্রিকার মালিকানা বদলের তীব্র বিরোধিতা করেছিলেন অনেক টোরি এমপি। মালিকানা বদলালে পত্রিকাটির বাক-স্বাধীনতা ক্ষুণ্ণ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা। একই আশঙ্কা ও বিরোধিতা আসে পত্রিকাটির বর্তমান ও সাবেক কিছু সাংবাদিকের তরফ থেকে।

রেডবার্ড আইএমআইয়ের ৭৫ শতাংশ অর্থায়ন আরব আমিরাতের। অতীতে পশ্চিমা দুনিয়া সংবাদপত্রের স্বাধীনতা ক্ষুণ্ণ করার জন্য দেশটির সমালোচনা করেছে। এ উদ্বেগ থেকেই ব্রিটিশ সরকার পত্রিকার মালিকানা-সংক্রান্ত নিয়মটি করে।

আশা করা হচ্ছে, ডেইলি মেইল ও জেনারেল ট্রাস্ট, এবং পল মার্শালসহ অনেক পক্ষই টেলিগ্রাফ কিনতে আগ্রহী হবে। মিডিয়া মোগল রুপার্ট মারডকের মালিকানাধীন নিউজ ইউকেও গত সপ্তাহে টেলিগ্রাফ অধিগ্রহণের আগ্রহ দেখিয়েছে।

টেলিগ্রাফ ও স্পেকটেটর আলাদাভাবে বিক্রির সম্ভাবনা রয়েছে। পত্রিকাগুলোতে এখনও বারক্লে পরিবারের শেয়ার রয়েছে, কিন্তু সংবাদপত্র গোষ্ঠীটি চালানোতে কোনো ভূমিকা নেই।

দীর্ঘদিনের মালিক বারক্লে পরিবার ১ বিলিয়ন পাউন্ডের বেশি ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় লয়েডস ব্যাংকিং গ্রুপ টেলিফ্রাফ ও স্পেকটেটরের দখল নিয়ে বিক্রির জন্য নিলামে ওঠায়।

লয়েডস নিলাম প্রক্রিয়া শুরু করলেও বারক্লে পরিবার একেবারে শেষ মুহূর্তে শেখ মনসুর বিন জায়েদ আল-নাহিদানের ধার দেওয়া টাকায় তাদের ঋণ পরিশোধ করে দেয়। এর বিনিময়ে বারক্লে পরিবার টেলিগ্রাফ ও স্পেকটেটরের মালিকানা উপসাগরীয় কনসোর্টিয়ামের নামে হস্তান্তর করে দিতে সম্মত হয়।