২৮ এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও ক্লাস চলবে

0
70

তীব্র তাপপ্রবাহ চললেও রোববার (২৮ এপ্রিল) থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে। এদিন থেকে দেশের স্কুল-কলেজ খুলে দেওয়ার সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পাশাপাশি আবহাওয়া স্বাভাবিক হলে শনিবারও সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চালু রাখার পথে হাঁটছে সরকার।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

মন্ত্রণালয় সূত্র জানায়, তাপপ্রবাহের কারণে ঘোষিত ছুটি বৃহস্পতিবার শেষ হচ্ছে। শুক্র ও শনিবার সরকারি ছুটি। ফলে ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নিতে আলোচনা চলছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা প্রশাসনের অধিদপ্তরগুলোতে।

সেখানে কয়েকটি বিষয় উঠে এসেছে। সেগুলো হলো- দেশের বর্তমান তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা নয়। তাছাড়া দেশের সব অঞ্চলের বর্তমান তাপমাত্রাও সমান নয়। এজন্য আগামী ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে।

যদি রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এবং ক্লাস চালু হয়, সেক্ষেত্রে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের বাইরের কোনো কার্যক্রম থেকে বিরত রাখতে হবে। এছাড়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুললে শিখন ঘাটতি পূরণে ৪ মে থেকে শনিবারও ক্লাস চালু রাখা হবে।