আড়িয়ল বিলের ধান ঘরে তুলতে কৃষাণ-কৃষাণীর ব্যস্ততা

0
244

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে আড়িয়ল বিলে আগাম পাকা ধান কাটা শুরু হয়েছে। ধান কাটা ও মাড়াই করাসহ নানা কাজকর্মের মধ্যে দিয়ে ব্যস্ত সময় অতিবাহিত করেছেন বিল পাড়ের কৃষাণ-কৃষাণিরা। এবার ধানের কাঙ্খিত ফলন পাননি বলে জানিয়েছেন স্থানীয় ধান চাষীরা। প্রতি কানি জমিতে (১৪০ শতাংশ জমিতে) গড়ে ৮০ মণ করে ধান পাওয়ার কথা বলছেন তারা। এই অ লে সিংহভাগ জমিতে ২৮ ও ২৯ জাতের ধান চাষ করা হয়েছে। উপজেলায় ১০ হাজার হেক্টরের অধিক জমিতে বিভিন্ন জাতের ধান চাষ হয়েছে। এর মধ্যে বিখ্যাত আড়িয়ল বিলের শ্রীনগর অংশেই ৫ হাজার হেক্টর জমিতে আগাম ধান চাষ করা হয়েছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার শ্যামসিদ্ধি, গাদিঘাট, আরধীপাড়া, ষোলঘর, আলমপুর, লস্করপুর, বাড়ৈখালী, শ্রীধরপুর, মদনখালীসহ আড়িয়ল বিলের বিভিন্ন পয়েন্টে পাকা ধান কাটা হচ্ছে। প্রচন্ড রোদ ও তাপদাহ উপেক্ষা করে হাজার হাজার কৃষি শ্রমিক জমিতে ধান কাটছেন। এসব কাটা ধান নৌকায় করে খালযোগে ও শ্রমিকরা ধানের বোঝা মাথায় বহন করে লোকালয়ে আনছেন।

এছাড়া আড়িয়ল বিলে ভাড়ায় বেশ কয়েকটি হারভেস্টার ধান কাটছে। কাজে হারভেস্টার দিয়েও জমিতে ধান কাটা হচ্ছে। বিশাল এই কৃষি কর্মযজ্ঞের মধ্যে দিয়ে আধুনিক যন্ত্রে ধান মাড়াই-ঝাড়াই করা হচ্ছে। কাঙ্খিত ফসল ঘরে তুলতে প্রচন্ড রোগ গরম উপেক্ষা করে গৃহস্ত পরিবারের নারী সদস্যরাও ঘাম ঝড়াচ্ছেন। জানা গেছে, স্থানীয়ভাবে ভিজা ধানের মণ কেনাবেচা হচ্ছে ৯০০ টাকা করে। ঝাড়া-শুকনা ধানের মণ প্রকার ভেদে বিকিকিনি হচ্ছে ১১০০-১২০০ টাকা। অপরদিকে উপজেলার অন্যান্য চকের বেশীর ভাগ জমিতে ধান এখনও পরিপক্ক হয়নি। স্থানীয়রা জানান, জলাবদ্ধতা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ধান আবাদে বিড়ম্বনার শিকার হয়েছেন।

আরিয়ল বিল সংলগ্ন শ্যামসিদ্ধি গ্রামের মো. ইব্রাহিম বেপারী বলেন, ধারনা করা হচ্ছে এবার জমিতে ইউরিয়া সার প্রয়োগের কারণে ধানের ফলন কম হয়েছে। প্রায় ৫ কানি জমিতে ২৮ ও ২৯ জাতের ধানের আবাদ করেছি। পাকা ধান কাটা শুরু করেছি। আমার কয়েকটি জমিতে কিছু অংশে বøাস্ট রোগে আক্রমণ করে। এতে ধানে চিটার পরিমাণ বাড়ে। বোঙ্গায় মাড়াইকৃত ভিজা ধানের মণ পাইকারের কাছে ৯০০ টাকা দরে বিক্রি করছি। একজন কৃষি শ্রমিককে ৩ বেলা খাবার দিয়ে ধান কাটার দৈনিক মজুরী দিতে হচ্ছে ৮০০ টাকা। প্রতি গন্ডায় (৭ শতাংশ জমি) ধান পাওয়া যাচ্ছে ৪ মনের মত। গাদিঘাট গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, প্রায় কানি জমিতে ধান চাষ করেছি। গত এক সপ্তাহ ধরে আড়িয়ল বিলে ধান কাটার প্রতিযোগিতা শুরু হয়েছে। মাসব্যাপী এই কৃষি কর্মযজ্ঞ চলবে। দেশের চলমান প্রচন্দ তাপদাহ উপেক্ষা করেই এখানকার প্রান্তিক কৃষকরা পাকা ধান ঘরে তোলার লক্ষ্যে মাঠে ব্যস্ত সময় পাড় করছেন।

উপজেলা কৃষি অফিসার মোহসিনা জাহান তোরণ জানান, গত বছরের তুলনায় এবার বøাস্ট রোগের আক্রমণের পরিমাণ কম। বিশেষ করে ২৮ জাতের ধানের জমিতে রোগটির আক্রমণ বেশী হয়। রোগটি দমনে কৃষকদের জমিতে একযোগে ছত্রানাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হয়েছে। উপজেলায় এবার ১০ হাজার ৪ হেক্টর জমিতে বিভিন্ন ধান চাষ হচ্ছে। এতে প্রদর্শণীর ক্ষেত রয়েছে ৩০টি। উৎপাদিত ধান থেকে ৪০ হাজার মেঃটন চাল উৎপাদণের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে।