শ্রীনগরে তাপদাহে বাড়ছে গরমজনিত রোগ, হাসপাতালে রোগীর ভিড়

0
118

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে বইছে প্রচন্ড তাপদাহ। তীব্র রোদ-গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। দেশের চলমান এই তাপদাহে মানুষ জ্বর, সর্দি, পেট ব্যাথা ও ডায়রিয়া জনিত রোগে মানুষ আক্রান্ত হচ্ছেন। এরই মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অতিরিক্ত রোগীর চাপ সামলাতে হচ্ছে। প্রচন্ড গরমে হিটস্ট্রোকের শঙ্কা বাড়ছে। চলমান তাপদাহে বিশেষ করে বয়স্ক ও শিশুরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে বলছেন বিশেষজ্ঞরা। সরকারিভাবে ১ সপ্তাহের জন্য স্কুল-কলেজ বন্ধে ছুটির ঘোষণা করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জানিয়েছেন, আইসিডিডিআরবি’র নির্দেশনা মোতাবেক শ্রীনগরে কর্মরত সকল স্বাস্থ্যকর্মীদের মাঠে থাকতে বলা হয়েছে। প্রচন্ড গরমে করনীয় সমন্ধে জনসচেতনতায় ঘরে ঘরে স্বাস্থ্য বার্তা পৌঁছে দেয়ার জন্য মাঠকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার সরকারি হাসপাতাল ওয়ার্ডগুলোতে রোগীতে ঠাসা। সিট না থাকায় বেশ কিছু রোগীকে ফ্লোরে বিছানা পেতে চিকিৎসা নিতে। এছাড়া উপজেলার বিভিন্ন প্রাইভেট ক্লিনিক ও ডাক্তার চেম্বারগুলোতে রোগীর ভিড়। এদিন তাপমাত্রা লক্ষ্য করা গেছে ৩৯-৪০ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু তোহা মোহাম্মদ শাকিল জানিয়েছেন, ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (শনিবার দুপুর পর্যন্ত) ভর্তিকৃত রোগীর সংখ্যা ৫৯ জন। নতুন করে ২০-২৫ জন রোগী ভর্তি ভতি হয়েছে। হয়। রাতে মোট ভর্তি রোগীর সংখ্যা নির্নয় করা হবে। আউটডোরে প্রতিদিন গড়ে ৮০০-১০০০ জন রোগীকে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। ইমারজেন্সিতেও দিনে ২০০-২৫০ জন রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাপদাহে স্বাস্থ্য সুরক্ষায় প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে। সহজে হজম হয় এমন খাবার খেতে হবে। বাসি ও খোলা খাবার থেকে বিরত থাকতে হবে। যদিও বিশেষ প্রয়োজনে প্রচন্ড রোদ-গরম উপেক্ষা করে বাহিরে বেরুতে হয় তাহলে অবশ্যই ছাতা, টুপি কিংবা কাপড় দিয়ে মাথা ঢেকে রাখার জন্য পরমর্শ দেন তিনি।