কাল থেকে সারা দেশে চলবে ৮ জোড়া বিশেষ ট্রেন

0
111
প্রতীকী ছবি

ট্রেনে ঈদ যাত্রার তৃতীয় দিন আগামীকাল শুক্রবার। যাত্রীদের গন্তব্যে নিয়ে যাওয়ার জন্য প্লাটফর্মে একের পর এক ট্রেন আসছে। আর ট্রেনে উঠে নিজ গন্তব্যে স্বাচ্ছন্দ্যে গমন করছেন যাত্রীরা। এখন পর্যন্ত কোনো ধরনের ট্রেনের শিডিউল বিপর্যয় হয়নি বলে জানিয়েছে কমলাপুর রেলওয়ে কর্তৃপক্ষ। এ ছাড়া, যাত্রীদের সঙ্গে কথা বলেও শিডিউল বিপর্যয়ের কোনো অভিযোগ পাওয়া যায়নি।

আজ বৃহস্পতিবার কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা যায়, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্টেশনে ঈদ যাত্রীদের সংখ্যা বাড়ছে। পরিবারের সদস্যদের নিয়ে বাড়ি ফিরতে কমলাপুর স্টেশনের বিভিন্ন প্ল্যাটফর্মে অবস্থান করছেন অনেকে। প্ল্যাটফর্মে দুপুরের দিকে কয়েক জোড়া ট্রেন অপেক্ষা করছে নির্দিষ্ট সময়ে গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাওয়ার জন্য।

এদিকে অতিরিক্ত যাত্রীর চাপ সামাল দিতে আগামীকাল শুক্রবার থেকে সারা দেশে ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার এ তথ্য জানিয়েছেন। আজ বৃহস্পতিবার রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে ঈদযাত্রার দ্বিতীয় দিনের পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, এবারের ঈদযাত্রায় সবকিছু নিয়মতান্ত্রিকভাবে চলছে। আশা করি, এই ধারাবাহিকতা বজায় থাকবে। শেষ মুহূর্তের সরকারি-বেসরকারি ছুটি ও গার্মেন্টস ছুটি হলে যাত্রীর চাপ বেড়ে যাবে, সে দিক লক্ষ্য রেখে কাল থেকে সারা দেশে ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।

ঈদের আগে অতিরিক্ত যাত্রীর চাপ সামাল কীভাবে দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের স্টেশনের গেটে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা আছে। টিকিটের বাইরে কাউকে আমরা প্রবেশ করতে দেব না। জনস্রোত সামাল দেওয়ার জন্য আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে নোটিশ করেছি।’

তিনি বলেন, ‘হঠাৎ রেলের ইঞ্জিনে সমস্যা হলে আমাদের অতিরিক্ত ইঞ্জিনের ব্যবস্থা রাখা হয়েছে। অতিরিক্ত লোকমেটিভও রয়েছে। আশা করছি শেষ মুহূর্তে যেন সুন্দর ঈদযাত্রা উপহার দিতে পারি। সারা দেশে রেলস্টেশনগুলোর পরিস্থিতি জানিয়ে ম্যানেজার বলেন, ‘মোবাইল কোর্টে সার্বক্ষণিক মনিটরিং চলছে।’

জানা গেছে, ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে চাঁদপুর ঈদ স্পেশাল (১ ও ৩) চট্টগ্রাম-চাঁদপুর; চাঁদপুর ঈদ স্পেশাল (২ ও ৪) চাঁদপুর-চট্টগ্রাম; ময়মনসিংহ ঈদ স্পেশাল (৫ ও ৬) চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম; দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল (৭ ও ৮) ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে ৫ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত এবং ঈদের পরে ৫ দিন চালানো হবে। এ ছাড়া কক্সবাজার ঈদ স্পেশাল (৯ ও ১০) চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে ঈদের আগে (৮ ও ৯) এপ্রিল ও ঈদের পরের দিন থেকে তিন দিন চলাচল করবে।