আগারগাঁও পাসপোর্ট অফিসে অভিযান: ১২ দালালের বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও অর্থদন্ড

0
92

মনির হোসেন জীবন: রাজধানীর আগারগাঁওস্হ পাসপোর্ট অফিসে দালাল বিরোধী বিশেষ অভিযান চালিয়ে দালাল চক্রের ১২ জন‘কে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এছাড়া তাদের বিভিন্ন মেয়াদে কারাদন্ড এবং একই সাথে অর্থদন্ড ও প্রদান করেছে র‌্যাব’র ভ্রাম্যমান আদালত।

র‌্যাব সূত্র জানিয়েছে, গতকাল রোববার বেলা আনুমানিক ১১ টা থেকে শুরু করে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসের আশপাশ এলাকায় দালাল বিরোধী বিশেষ অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু হাসান। পরে আটককৃতদের স্বীকারোক্তির ভিত্তিতে দোষী সাব্যস্ত করে প্রত্যেককে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও অর্থদন্ড প্রদান করা হয়।

আজ সোমবার বিকেলে র‌্যাব-২ এর সিনিয়র এএসপি এবং সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) শিহাব করিম এসব তথ্য জানান।

র‌্যাব সূত্র জানিয়েছে, সম্প্রতি সংঘবদ্ধ একটি দালাল চক্র আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে এবং পার্শ্ববর্তী ব্যাংকে টাকা জমা দেয়ার লাইনে দাঁড়ানো পাসপোর্ট প্রার্থীদের ফরম পূরণ, ফরম সত্যায়িত কাগজপত্র ঘাটতি, ভুল বা ভুয়া কাগজপত্র, এমনকি ৫ থেকে ৬ হাজার টাকায় ভেরিফিকেশন ছাড়া অতি দ্রুত পাসপোর্ট তৈরির সম্পূর্ণ দায়িত্ব নেয়ার জন্য প্রলুব্ধ করে। পাসপোর্ট প্রার্থীগণ তাদের প্রতারণায় রাজি না হওয়া পর্যন্ত নানাভাবে বিরক্ত করতেই থাকে। অল্প সময়ে পাসপোর্ট করে দেয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে তাদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়।

সূত্র আরও জানান, এসব ব্যাপারে কর্তৃপক্ষের সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচারিত হওয়ার পরও চক্রটি গণউপদ্রব চালাতে থাকে। ওই বিজ্ঞপ্তিটি নোটিশ বোর্ড ছাড়াও মাইকিং করে দালালদের উপদ্রব সৃষ্টিকারীদের সতর্ক করা হয়। ওই সব সতর্কীকরণ পদক্ষেপ গ্রহণের পরেও দালাল চক্রের উপদ্রব এবং সাধারণ মানুষের হয়রানি বন্ধ হয়নি।

ভবিষ্যতে র‌্যাব-২ এর এ ধরনের অভিযান অব্যাহত রাখবে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।