শ্রীনগরে আলুর মণ সাড়ে ১২০০ টাকা: ফলন কম, দামে স্বস্তি

0
28
উপজেলার আটপাড়ার একটি সড়কে কৃষকের আলুর বস্তা লোড করছেন শ্রমিকরা.jpg

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে আলুর মণ বিকিকিনি হচ্ছে সাড়ে ১২০০ টাকা দরে। সেই হিসেবে কৃষকের উৎপাদিত প্রতি কেজি আলুর দাম ধরা হচ্ছে ৩১.২৫ টাকা। এদিকে খুচরা বাজারে আলুর কেজি বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা। খোলা বাজারে আলুর দাম আরো বাড়তে বলে ধারনা করা হচ্ছে।

স্থানীয় কৃষি অফিসের তথ্যমতে উপজেলায় এ বছর আলুর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৭ হাজার মেঃটন। গেলো বছরের তুলনায় ৫ হাজার মেঃটন কম। এরই মধ্যে এই অ লে ক্ষেতের আলু উত্তোলন সম্পন্ন হয়েছে প্রায় ৭০ শতাংশ। আলুর কাঙ্খিত মূল্য পাওয়ায় প্রান্তিক কৃষকরা তাদের চাহিদা অনুযায়ী ক্ষেত থেকেই আলু বিক্রি করে দিচ্ছেন। তবে এ বছর আলু আবাদের প্রথম দিকে ঝূর্ণিঝড় মিকজাউমের প্রভাব ও টানা বৃষ্টিতে প্রায় সাড়ে ৬০০ হেক্টর আলুর জমি আক্রান্ত হয়। অতিরিক্ত অর্থ ব্যয় করে পুনরায় জমিতে আলুর বীজ বপণ করতে হয় ভুক্তভোগী কৃষকদের। এছাড়া মৌসুমের মাঝামাঝির দিকে আলু ক্ষেতে লেট বøাইট (ফাসকা) রোগের আক্রমণে সবুজ আলু গাছ পচন ধরে। এতে ফসলের কাঙ্খিত ফলনসহ আলুর বাজার মূল্য না পাওয়ার শঙ্কায় কৃষকরা দুশ্চিন্তায় পড়েন। তবে ফলন কম হলেও বর্তমান আলুর বাজার উর্ধ্বগতির ফলে আলু চাষীদের মনে স্বস্তি ফিরেছে।

স্থানীয়রা জানান, আলু ক্ষেতিতে লেট বøাইট রোগের আক্রামণে গাছে পচন ধরায় আক্রান্ত জমিতে ফলন অর্ধেক হয়েছে। এর আগে বৃষ্টিতে আলু জমি নষ্ট হয়। ক্ষতিগ্রস্তরা পুনরায় জমিতে আলু চাষ করেনে। তারা জানান, ২ সপ্তাহ আগেও স্থানীয় বেপারীরা কৃষকের আলু ক্রয় করেছেন সাড়ে ৮০০ টাকা থেকে শুরু করে ১১০০ টাকা পর্যন্ত। গত দু’দিনের (শনিবার-রবিবার) ব্যবধানে আলুর মণ প্রতি বেড়েছে ১৫০ টাকা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে বীরতারা, তন্তর, আটপাড়া, কুকুটিয়া, ষোলঘর ইউনিয়নের খৈয়াগাঁও ও পুর্ব দেউলভোগ চকে ব্যাপক আলুর চাষাবাদ হচ্ছে। নানান প্রতিকূলতার মাঝে আলু ক্ষেতি এখন চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। প্রতি কানি (১৪০ শতাংশ) জমিতে আলু চাষে খরচ ধরা হয়েছে আড়াই লাখ টাকা। প্রতি কানি জমিতে গড়ে আলুর উৎপাদণ হয়েছে ২৫০-৩০০ মণ। আলু এই অ লের অর্থকরী ফসল।

ঝাপুটিয়া এলাকার শহিদুল নামে এক কৃষক বলেন, ২ বিঘা জমি ফোসকা রোগে আক্রমণে আলুর ফলন অর্ধেকেরও কম হয়েছে। বিবন্দীর আলম হোসেন বলেন, তার ১ কানি (১৪০ শতাংশ) আলু ক্ষেতে লেট বøাইট রোগে আক্রমণে লন্ডভন্ড হয়ে গেছে। ৮৪ শতাংশ জমিতে আলু হয়েছে ৭৭ বস্তা। প্রতি কানি জমিতে আলু চাষে তার ব্যয় হয়েছে প্রায় পৌণে ৩ লাখ টাকা।

রুসদীর ফারুক নামে একজন বলেন, আগামী আগামী মাসের প্রথম দিকে ক্ষেতের আলু উত্তোলন প্রায় শেষের দিকে। প্রায় ৬ কানি জমিতে আলু চাষ করেছি। উত্তোলনের প্রথম ধাপে পাইকারের কাছে আগ্রীম আলু বিক্রি করেছি ১০৭৫ টাকা দরে। এখন আলুর দাম বৃদ্ধি পেয়েছে। বীরতারার মোখলেছ মেম্বার বলেন, স্থানীয় হিমাগারে আলু সংরক্ষণে প্রতি বস্তার জন্য ভাড়া গুনতে হচ্ছে ২০০-২২০ টাকা। ৫০ কেজির পাটের বস্তার দাম ধরা হচ্ছে প্রায় ৫০ টাকা। এছাড়া আলু হিমাগারের পাঠাতে পরিবহণ খরচ বাবদ প্রতি বস্তা আলুর জন্য দিতে হচ্ছে ৫০ টাকা। হিমাগারে রাখা পর্যন্ত প্রতি মণ উৎপাদিত আলুর দাম পড়ছে ১৫৫০-১৬০০ টাকা। আরিফ হামজা নামে এক আলুর বেপারী বলেন, গত কয়েকদিন আগে ১০৫০-১০৭৫ টাকা দরে আলুর কেনা হয়েছে। এখন প্রকার ভেদে আলু মণ কেনাবেচা হচ্ছে প্রায় সাড়ে ১২০০ টাকা করে। পাঁচলদিয়ার মো. সুজন সিকদার বলেন, লাল রংয়ের ডায়মন্ড জাতের আলুর চাহিদা বেশী। আজ ভালমানের আলুর মণ বিক্রি হচ্ছে সাড়ে ১৩০০ টাকা করে।

উপজেলা কৃষি অফিসার মোহসিনা জাহান তোরণ জানান, আলু গাছের পচন দমনরোধে সবাইকে একযোগে একই মাঠে গাছ ভিজিয়ে স্প্রে করার পরামর্শ দেওয়া হয়েছিল। এতে আক্রান্ত জমিতে একেবারে গাছ মরে যাওয়া থেকে অনেকাংশে রক্ষা পেয়েছে। সাইক্সা, সিকিউর, এক্সাট্রামিন এবং প্রয়োজনে সাপেক্ষে অটেনস্টিন কীটনাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হয় স্থানীয়দের।

তিনি জানান, এ বছর উপজেলায় ১৯০০ হেক্টর জমিতে আলু চাষ হচ্ছে। আলুর উৎপাদণের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৫৭ হাজার মেঃটন। আলুর ফলন কিছুটা কম হলেও আলুর বর্তমান বাজার মূল্যে কৃষক খুশি।