ভারত থেকে আসা প্রথম চালান পেঁয়াজ দেশে পৌঁছেছে

0
127

চুয়াডাঙ্গার দর্শনা বন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা প্রথম চালানের ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে এসে পৌঁছেছে। আজ রোববার বিকেল সোয়া ৫টার দিকে পেঁয়াজের বড় এ চালানটি চুয়াডাঙ্গার আন্তর্জাতিক রেলবন্দরে পৌঁছায়। বাংলাদেশ ট্রেডিং করপোরেশন (টিসিবি) আমদানিকারক হিসেবে এসব পেঁয়াজ আমদানি করেছে বলে জানা গেছে।কাগজপত্র যাচাই-বাছাই শেষে পেঁয়াজের এ চালানটি সিরাজগঞ্জে পৌঁছানোর পর সেখান থেকে ঢাকা ও চট্টগ্রামের বাজারে ৪০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হবে।

দর্শনা রেলবন্দর সূত্র জানায়, বাংলাদেশ ট্রেডিং করপোরেশন (টিসিবির) কর্তৃক ভারত থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান ভারত থেকে দর্শনা রেলপথের মাধ্যমে দেশে এসে পৌঁছেছে। মোট ৪২টি ওয়াগনে ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ আনা হয়েছে। এ পেঁয়াজের চালানটি রোববার রাতেই সিরাজগঞ্জ উল্লাপাড়ার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনের ম্যানেজার মির্জা কামরুল হাসান জানান, টিসিবির আমদানি করা প্রথম চালানের পেঁয়াজ বুঝে পাওয়া গেছে। পর্যায়ক্রমে আরও কয়েকটি পেঁয়াজের চালান ট্রেনযোগে দেশে আসতে পারে।

দর্শনা পৌর মেয়র ও রেলবন্দর সি অ্যান্ড এফ অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক আতিয়ার রহমান হাবু জানান, সরকার বিশেষ করে রমজান মাসে পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয়।

চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান ও দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহফুজুর রহমান মঞ্জু জানান, দেশে পেঁয়াজ নিয়ে বরাবরের মতো যেন কেউ গুদামজাত করে কৃত্তিম সংকট করতে না পারে, কেউ যেন চড়া দাম হাঁকিয়ে সাধারণ মানুষকে বিপদে ফেলে বিপুল অর্থ আয় করতে না পারে, সে জন্যই সরকারের একটি সংস্থা ভারত থেকে পেঁয়াজ আমদানি করেছে।