‘শুধু সরকার পাল্টানোর অপেক্ষা’, কেন্দ্রীয় সংস্থাগুলোকে যে গ্যারান্টি দিলেন রাহুল গান্ধী

0
78

ভারতে লোকসভা নির্বাচনের আগে তুঙ্গে রাজনৈতিক বিতর্ক। ইডি, সিবিআই, আইটি’র মতো সরকারি তদন্ত সংস্থাগুলোকে কাজে লাগিয়ে নরেন্দ্র মোদি সরকার বিরোধীদের মাঠেই নামতে দিচ্ছে না বলে অভিযোগ। ‘কর সন্ত্রাসে’র অভিযোগ তুলেছে কংগ্রেসও। সেই আবহেই এবার বড় ঘোষণা কংগ্রেস এমপি রাহুল গান্ধীর। সরকার পাল্টালে কী ব্যবস্থা নেয়া হবে জানিয়ে দিলেন তিনি এখনই।

২০১৭-‘১৮ থেকে ২০২০-‘২১ সাল অর্থবর্ষ পর্যন্ত সুদ এবং জরিমানা ধরে কংগ্রেসকে ১৮০০ কোটি রুপি মেটাতে হবে বলে নোটিস ধরিয়েছে আয়কর বিভাগ। লোকসভা নির্বাচনের আগে গোটা বিষয়টিকে ‘কর সন্ত্রাস’ বলে উল্লেখ করেছে কংগ্রেস। সেই নিয়ে এবার সোশ্যাল মিডিয়ায় মুখ খুললেন রাহুল। নির্বাচনের পর সরকার পাল্টালে কী করবেন জানিয়ে দিলেন।

সোশ্যাল মিডিয়া ‘কর সন্ত্রাস’ নিয়ে মুখ খোলেন রাহুল। তিনি লেখেন, ‘যখন সরকার পাল্টাবে, যারা গণতন্ত্রকে ধ্বংস করছেন, সকলের বিরুদ্ধে নিশ্চিত ভাবে পদক্ষেপ নেয়া হবে। এমন পদক্ষেপ নেয়া হবে যে আগামী দিনে এমন করার সাহস দেখাবেন না আর কেউ। আমি এই গ্যারান্টি দিয়ে রাখলাম।’ নিজের মন্তব্যের একটি ভিডিও-ও সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেন রাহুল।

ওই ভিডিওতে রাহুলকে বলতে শোনা যায়, ‘সরকারি প্রতিষ্ঠানগুলি নিজের দায়িত্ব পালন করলে, সিবিআই, ইডি নিজের দায়িত্ব পালন করলে আজ এই দিন দেখতে হতো না। যারা এসব করছেন, তাদের এটাও মনে রাখা দরকার, যে কোনও না কোনও দিন বিজেপি-র সরকার থাকবে না। তার পর পদক্ষেপ হবেই। আর এমন পদক্ষেপ নেয়া হবে যে আমি গ্যারান্টি দিচ্ছি, এই কাজের পুনরাবৃত্তি হবে না। বিষয়টি মাথায় রাখা উচিত ওদের।’

লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের ব্য়াঙ্ক অ্যাকাউন্ট থেকে লেনদেনের সব রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। সেই নিয়ে হাইকোর্টে গিয়েও সুরাহা হয়নি। এই মুহূর্তে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস। দলের অভিযোগ, আয়কর বিভাগও বিজেপি-র হয়ে কাজ করছে। বিজেপি যেখানে হাজার হাজার কোটি রুপির চাঁদা পেয়েছে, তাদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়া হচ্ছে না। শুধুমাত্র বিরোধীদেরই নিশানা করা হচ্ছে। লোকসভা নির্বাচনে বিজেপি-কে সুবিধা করে দিতেই কেন্দ্রীয় সংস্থাগুলির এমন পদক্ষেপ বলে দাবি তাদের। কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানান, বিজেপি আয়কর আইন লঙ্ঘন করেছে। তাদের কাছ থেকে ৪,৬১৭ কোটি রুপি কর নেয়ার কথা। অথচ শুধুমাত্র বিরোধীদের নিশানা করা হচ্ছে। সূত্র: টিওআই।