‘বিদেশি রাষ্ট্রদূতের’ আদেশে চলতেন সাবেক প্রেসিডেন্ট! বিস্ফোরক মুইজ্জু

0
103

বিদেশি রাষ্ট্রদূতের আদেশ মেনে কাজ করতেন তার পূর্বসূরি তথা মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম সোলি। এমনটাই দাবি করলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। একটি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে সম্প্রতি সে দেশের সামরিক ড্রোন কেনা নিয়ে বিরোধীদের সমালোচনা সম্পর্কে এক প্রশ্নের জবাবে এই কথা জানিয়েছেন তিনি।

মুইজ্জুর দাবি, ‘দেশের প্রধান বিরোধী দল মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) ক্ষমতায় থাকার সময় দলটি মালদ্বীপের স্বাধীনতা রক্ষা করতে ব্যর্থ হয়েছে। দেশকে বিদেশির হাতে ছেড়ে দিয়েছে।’ যদিও কোন দেশ বা রাষ্ট্রদূতের আদেশ মেনে সোলি কাজ করতেন, তা উল্লেখ করেননি মুইজ্জু। ঘটনাচক্রে, সোলি আগে থেকেই ‘ভারত‌-ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত।

সংবাদ সংস্থা পিটিআইয়ের একটি প্রতিবেদন অনুযায়ী, মার্চের শুরুতে অর্থনৈতিক অঞ্চলে টহল দেয়ার জন্য তুরস্কের কাছ থেকে নজরদারি ড্রোন কিনেছে মালদ্বীপ। এর পরেই বিরোধীদের সমালোচনার মুখে পড়তে হয়েছে মুইজ্জুকে। সেই প্রসঙ্গে কথা বলার সময় মলদ্বীপের প্রেসিডেন্ট বলেন, ‘ক্ষমতায় থাকাকালীন সোলি এক জন বিদেশি রাষ্ট্রদূতের নির্দেশে কাজ করেছিলেন। যার ফলে দেশের ব্যাপক ক্ষতি হয়েছিল।’

মুইজ্জু আরও বলেন, ‘আমরা সেই সময় অর্থনৈতিক দিক-সহ সমস্ত ক্ষেত্রে স্বাধীনতা হারিয়েছিলাম। আমরা এখন সেই পরিস্থিতিতে বদল আনার চেষ্টা করছি। তাই স্বাভাবিক ভাবেই তারা এই প্রচেষ্টাকে গ্রহণ করবে না।’

গত নভেম্বরে মালদ্বীপে ক্ষমতায় এসেছেন মুইজ্জু। তার পরেই তিনি সে দেশ থেকে ভারতকে সেনা সরিয়ে নিতে বলেন। ১০ মের মধ্যে মলদ্বীপের তিনটি বিমান ঘাঁটি থেকেই সেনা সরিয়ে নেয়ার কথা জানান মুইজ্জু। এর মাঝেই মালদ্বীপের তিন মন্ত্রীর বিরুদ্ধে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠেছিল। তাদের পরে সাসপেন্ডও করা হয়।