কারওয়ান বাজার স্থানান্তর প্রক্রিয়া শুরু

0
97

কারওয়ান বাজার সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার কারওয়ান বাজারে অবস্থিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আঞ্চলিক কার্যালয় সরানোর মাধ্যমে এ প্রক্রিয়া শুরু হয়।

ডিএনসিসির অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ বলেন, বাজার সরানোর অংশ হিসেবে বৃহস্পতিবার সকালে বাজারের ঝুঁকিপূর্ণ ভবনে থাকা উত্তর সিটির অঞ্চল-৫ এর আঞ্চলিক কার্যালয় স্থানান্তর কাজ শুরু হয়। এর মাধ্যমে কারওয়ান বাজার সরানোর কার্যক্রম শুরু হয়েছে।

ডিএনসিসি জানায়, ঈদের পর পুরোপুরি বাজার গাবতলীতে স্থানান্তর করার পর সেখানে বিজনেস হাব নির্মাণ করা হবে। তবে এ সিদ্ধান্তে স্থানীয়রা সাধুবাদ জানালেও মিশ্র প্রতিক্রিয়া জানান ব্যবসায়ীরা।

গত ১৮ মার্চ কারওয়ান বাজার স্থানান্তরের বিষয়ে স্থানীয় এমপি ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম ও ব্যবসায়ীরা বৈঠকে বসেন। বৈঠক শেষে সিদ্ধান্ত হয় ঈদের পর রাজধানীর কারওয়ান বাজারের ১৭৬টি পাইকারি দোকান গাবতলীতে সরিয়ে নেয়া হবে।

কারওয়ান বাজারে প্রতিদিন হাজারো মানুষের আনাগোনা আর পণ্য কেনাবেচায় মুখর থাকে দিন-রাত। ১৭ শ শতাব্দী ধরে এখানে জমে ওঠা বাজার কালের বিবর্তনে এখন রাজধানীর কাঁটায় পরিণত হয়েছে। শহরের প্রাণকেন্দ্রে হওয়ায় বাজার ঘিরে সৃষ্টি হয় যানজট। এছাড়া ২০০৯ সালে কারওয়ান বাজার সিটি কর্পোরেশনের ভবনকে পরিত্যক্ত ঘোষণা করে বুয়েটের বিশেষজ্ঞ দল। সব মিলিয়ে শহরের ভেতর থেকে বাজার সরানো জরুরি হয়ে পড়ে। কারওয়ান বাজার সরানোর জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।