সরকারি ছুটির চেয়ে শ্রমিকদের ছুটি কম দেওয়া যাবে না

0
46

সরকারি ছুটির চেয়ে শ্রমিকদের ছুটি কোনোভাবেই কম হওয়া যাবে না। ঈদের আগে কোনো শ্রমিক ছাঁটাই করা যাবে না। একই সঙ্গে ঈদের আগেই শ্রমিকদের পাওনা পরিশোধ করে দেওয়া হবে এবং মালিক-শ্রমিক আলোচনা করে ছুটি বাস্তবায়ন করা হবে।

বুধবার (২৭ মার্চ) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা চলাকালিন আয়োজিত এক ব্রিফিংয়ে এ তথ্য জানান শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী।

প্রতিমন্ত্রী বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে বলেন, আসন্ন ঈদুল ফিতরের ছুটির আগেই শ্রমিকদের উৎসব বোনাস ও বেতন পরিশোধ করতে হবে। শ্রমিক ও মালিকপক্ষের মধ্যে আলোচনার ভিত্তিতে সরকারি ছুটির সঙ্গে সমন্বয় করে সুবিধা অনুযায়ী ছুটি দিতে হবে।

সেই ছুটি কোনো অবস্থাতেই সরকারি ছুটির থেকে কম হবে না। ঈদের আগে কোনো শ্রমিক ছাটাই করা যাবে না। প্রতিষ্ঠান লেআপ করা যাবে না। বৈঠকে উপস্থিত কলকারখানার মালিকরা এসব বিষয়ে একমত হয়েছেন-বলেন প্রতিমন্ত্রী নজরুল।

কত তারিখের ভেতরে বেতন-ভাতা পরিশোধ করতে হবে সাংবাদিকরা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, তারিখ বেঁধে দেওয়া হয়নি। কারণ সব প্রতিষ্ঠান একই দিনে বেতন ভাতা পরিশোধ করে না। তবে ঈদের ছুটির আগেই সবাইকে বেতন ভাতা পরিশোধ করতে হবে।

তিনি বলেন, মালিকরা কথা দিয়েছেন বেতন-বোনাসের জন্য এবার শ্রমিকদের রাস্তায় নামতে হবে না। তারা এখানে উপস্থিত আছেন, তারা ক্লিয়ার বলেছেন-আমরা ঈদ করবো শ্রমিকরা কান্নাকাটি করবে সেটা হবে না। ঈদের ছুটির আগেই শ্রমিকদের পাওনা মিটিয়ে দেওয়া হবে।