দণ্ডিত ও খেলাপি ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের সিইও হতে পারবেন না

0
125

আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগে যোগ্যতা, দক্ষতা ও উপযুক্ততা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নিয়মে ফৌজদারি ও দেওয়ানি আদালত কর্তৃক দণ্ডিত বা দেউলিয়া ঘোষিত, জাল–জালিয়াতির সঙ্গে যুক্ত, আর্থিক অপরাধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত কোনো ব্যক্তি সিইও হতে পারবেন না। কেউ আত্মসাৎ, দুর্নীতি, জাল–জালিয়াতি ও নৈতিক স্খলনজনিত কারণে কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা বা কর্মচারী থাকাকালীন স্বীয় পদ হতে বরখাস্ত হলে তাঁর প্রধান নির্বাহী হওয়ায় নিষেধাজ্ঞা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

একই সঙ্গে কর খেলাপি ও ঋণ খেলাপি কোনো ব্যক্তি এসব প্রতিষ্ঠানের সিইও হওয়ার সুযোগ পাবেন না। এ বিষয়ে আজ সোমবার বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের মালিকানাধীন অথবা প্রধান কর্মকর্তা হিসেবে কর্মকালীন প্রতিষ্ঠানের নিবন্ধন অথবা সনদ বাতিল করা হলে অথবা কোম্পানি বা প্রতিষ্ঠানটি বন্ধ করা হলে তিনি সিইও পদের জন্য অযোগ্য হবেন। আর্থিক প্রতিষ্ঠান বা ফাইন্যান্স কোম্পানি বা কোনো ব্যাংক কোম্পানির প্রধান নির্বাহী বা চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা বা অন্য কোনো পদে আসীন থাকা অবস্থায় তাঁকে স্বীয় পদ থেকে অপসারণ বা বরখাস্ত করা হলে তিনি সিইও হতে পারবেন না।