চাকুরির প্রলোভন দেখিয়ে যৌনকর্মী হিসেবে দুবাইয়ে পাচার ও নির্যাতন’ দুই আসামি আটক

0
42

মনির হোসেন জীবন: রাজধানীর ডেমরা এলাকায় বহুল আলোচিত অসহায় কিশোরীকে চাকুরির প্রলোভন দেখিয়ে যৌনকর্মী হিসেবে দুবাইয়ে পাচার ও নির্যাতনের ঘটনায় প্রধান দুই আসামিকে আটক করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

গোপন সংবাদের ভিত্তিতে গতকাল শনিবার দিবাগত রাতে র‍্যাব-৩ এর একটি চৌকস দল রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় সাঁড়াশি অভিযান চালিয়ে তাদের আটক করে।

আটককৃতরা হলো, রাজধানী ঢাকার দক্ষিণ যাত্রাবাড়ী এলাকার আব্দুল হালিমের স্ত্রী
সোহাগী ওরফে রিয়া (৩০), এবং তার দুবাই প্রবাসী বোন ও ফারজানা (৩৫)।

আজ রোববার সকালে র‍্যাব-৩ এর সহকারী পুলিশ সুপার এবং স্টাফ অফিসার (মিডিয়া) মোঃ শামীম হোসেন এসব তথ্য জানান।

মামলা ও ঘটনার বিবরণ উল্লেখ করে র‍্যাবের এ কর্মকর্তা জানান, গত ২০২৩ সালের ১৬ আগস্ট তারিখে রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ী এলাকার বাসিন্দা ভিকটিম জান্নাত আক্তার (১৭)’কে দুবাই প্রবাসী ফারজানা ও তার বোন সোহাগী মিলে দুবাইতে যৌনকর্মী হিসেবে পাচার করে দেয়। পরবর্তীতে সেখানে অবস্থানকালীন ৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখ ভিকটিম জান্নাত এর মৃত্যু হয়। দুবাইতে অবস্থিত বাংলাদেশ এম্বাসি থেকে অন্য একজন দুবাই প্রবাসী বাঙালী ভিকটিম এর লাশ পরিবারের কাছে পৌছে দেওয়ার জন্য ২৪ নভেম্বর ২০২৩ তারিখ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে পোস্ট করেন। এর মাধ্যমে ২৬ নভেম্বর ২০২৩ তারিখ জান্নাত এর পরিবার জানতে পারে, দুবাইতে জান্নাত এর মৃত্যু হয়েছে। পরবর্তীতে লাশ দেশে নিয়ে আসার ব্যবস্থা করা হয় এবং জান্নাত এর পিতা জাহাঙ্গীর বাদী হয়ে ২৮ নভেম্বর ২০২৩ তারিখ বিজ্ঞ মানবপাচার প্রতিরোধ ও দমন ট্রাইব্যুনালে মানবপাচার ও হত্যার অভিযোগে একটি নালিশি মামলা করেন। ওই মামলায় ফারজানা ও সোহাগীসহ অজ্ঞাতনামা আরও ২/৩ জনকে আসামি করা হয়। এর প্রেক্ষিতে বিজ্ঞ আদালতের নির্দেশে নালিশি অভিযোগটি ২০২৩ সালের ৬ ডিসেম্বর যাত্রাবাড়ী থানায় এজাহার হিসেবে রেকর্ড করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা র‍্যাবকে জানান, ভিকটিম জান্নাত আক্তার (১৭) দীর্ঘদিন যাবৎ তার পরিবারের সাথে রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ী এলাকায় আসামিদের পাশাপাশি বাড়িতে বসবাস করে আসছিল। জান্নাত এর পিতা জাহাঙ্গীর সিএনজি চালিত অটো রিকশা চালিয়ে এবং তার মা অন্যের বাড়িতে কাজ করে সংসার চালাতো। এভাবে টানাপোড়েন এর সংসারে অর্থকষ্টে জর্জরিত থাকা অবস্থায় ভিকটিম জান্নাত’কে তাদের প্রতিবেশী সোহাগী ও তার দুবাই প্রবাসী বোন ফারজানা দুবাই নিয়ে যাওয়ার জন্য প্রলোভন দেখাতে শুরু করে।

র‍্যাব সূত্র আরও জানান, দুবাই প্রবাসী ফারজানা ভিকটিমকে জানায় যে, তাকে দুবাই নিয়ে একটি হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীর কাজ পাইয়ে দিবে। যার মাধ্যমে অনেক ভালো বেতন এবং ভাতাসহ অন্যান্য অনেক সুবিধা পাবে যাতে করে জান্নাত এর পরিবারের সচ্ছলতা ফিরে আসবে। দুবাই নিয়ে যাওয়ার প্রক্রিয়ার খরচের কথা বলে ফারজানা ও সোহাগী জান্নাত এর পরিবারকে ৩ লক্ষ টাকা যোগাড় করে দিতে বলে। বিষয়টি নিয়ে ভিকটিম জান্নাত তার পরিবারের সাথে আলোচনা করে এবং লোনের মাধ্যমে ৩ লক্ষ টাকা যোগাড় করে সোহাগীর হাতে তুলে দেয়।

র‍্যাবের এ কর্মকর্তা জানান, পরবর্তীতে ফারজানার দিক-নির্দেশনা অনুযায়ী সোহাগী তাদের চক্রের দালালের মাধ্যমে নারায়ণগঞ্জের একটি ভুয়া ঠিকানা সম্বলিত পাসপোর্ট ও টুরিস্ট ভিসা প্রস্তুত করে। এলক্ষে গত ২০২৩ সালের ১৬ আগস্ট তারিখে ভিকটিমকে তারা দুবাই প্রেরণ করে। দুবাই পৌঁছানোর ২ দিন পর ভিকটিম তার পিতা জাহাঙ্গীরকে মোবাইল ফোনের মাধ্যমে জানান, আসামিরা দুবাইতে উচ্চ বেতনের চাকুরির মিথ্যা প্রলোভন ও আশ্বাস দিয়ে তাকে যৌনকর্মী হিসেবে পাচারপূর্বক বিক্রি করে দিয়েছে এবং সেখানে তাকে অমানুষিক নির্যাতনের মাধ্যমে যৌনকর্মী হিসেবে কাজ করতে বাধ্য করা হচ্ছে। একপর্যায়ে নির্যাতনে গুরুতর অসুস্থ হয়ে ৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখ জান্নাত মৃত্যুবরণ করে। এরপর ভিকটিম এর সাথে তার পরিবার আর কোন যোগাযোগ করতে না পারায় তারা গ্রেফতারকৃত সোহাগীর দ্বারস্থ হয়। সোহাগী ও ফারজানা মিলে ভিকটিমের পরিবারকে বিভিন্ন হুমকি ধামকি দিয়ে আসছিল। তাদের মেয়ে দুবাইতে খুব ভালো আছে, সময় পেলেই তাদের সাথে যোগাযোগ করবে।

র‍্যাব জানিয়েছে, এঘটনার পর গত ২৪ নভেম্বর ২০২৩ তারিখ দুবাই প্রবাসী এক বাংলাদেশী যুবক দুবাই এর বাংলাদেশ এম্বাসিতে ভিকটিম এর লাশ দেখতে পায় এবং তার পরিবারের নিকট লাশটি হস্তান্তরের উদ্দেশ্যে পাসপোর্ট এর তথ্য ও ছবি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট করে। এবিষয়টি ২৬ নভেম্বর ২০২৩ তারিখ জান্নাত এর পরিবার জানতে পারে এবং লাশ দেশে নিয়ে আসার প্রয়োজনীয় ব্যবস্থা করে। এব্যাপারে জান্নাত এর পিতা জাহাঙ্গীর বাদী হয়ে মানবপাচার দমন ও প্রতিরোধ আইনে বিজ্ঞ আদালতের মাধ্যমে একটি মামলা দায়ের করেন।

মামলা সূত্রে জানা গেছে, গ্রেফতারকৃত ফারজানা গত মার্চ ২০২৩ মাসে দুবাই গিয়েছিল এবং জান্নাত মারা যাওয়ার পর ২০২৪ সালে জানুয়ারি মাসে দেশে ফিরে আসে। দেশে ফিরেই তার বোন সোহাগীকে নিয়ে সে আত্মগোপনে চলে যায়।

তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানান র‍্যাবের এ কর্মকর্তা।