যশোরে হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী ডলার’ ক্যান্টনমেন্টে আটক

0
25

মনির হোসেন জীবন : যশোরের অভয়নগর থানার কোটা গ্রামে চাঞ্চল্যকর মতিয়ার হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এবং দীর্ঘ ৩১ বছর যাবৎ দেশে-বিদেশে পলাতক চরমপন্থী মাস্টারমাইন্ড খুনী আক্তারুজ্জামান ওরফে ডলার’কে গ্রেফতার করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

র‍্যাব সূত্র জানিয়েছে, ১৯৯৩ সালে পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির সদস্যদের মধ্যে অস্ত্রের দ্বন্দ্ব এবং চরমপন্থী দুই গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তারের কারণে এই খুনের ঘটনাটি ঘটে।

গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-৩ এর একটি চৌকস দল গতকাল শুক্রবার দিবাগত রাত ২ টার দিকে ক্যান্টনমেন্ট থানার মানিকদী এলাকায় সাঁড়াশি অভিযান চালিয়ে তাকে আটক করে।

আজ শনিবার সকালে র‍্যাব-৩ এর সহকারী পরিচালক এবং স্টাফ অফিসার (মিডিয়া) মোঃ শামীম হোসেন এসব তথ্য জানান। তিনি জানান, আটককৃত প্রধান আসামির নাম চরমপন্থী আক্তারুজ্জামান ওরফে ডলার (৫৫)। এছাড়া সে সর্বহারা পার্টির সক্রিয় সদস্য।

যশোর জেলার অভয়নগর থানার কোটা গ্রামের মৃত হাশেম আলী তরফদারের পুত্র।১৯৯৩ সালের যশোর জেলার অভয়নগর থানায় চরমপন্থী পূর্ববাংলা কমিউনিস্ট পার্টির সদস্যদের মধ্যে অস্ত্রের দ্বন্দে হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দীর্ঘ ৩১ বছর যাবৎ দেশে-বিদেশে পলাতক আসামী সে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও মামলার সূত্রে জানা যায় গেছে, ভিকটিম মতিয়ার রহমান তরফদার ও গ্রেফতারকৃত আসামী আক্তারুজ্জামান ওরফে ডলার একই গ্রামের দুই পাড়ার বাসিন্দা ছিল। ডলার ছিল তৎকালীন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টি (সর্বহারা পার্টির) সক্রিয় সদস্য। ভিকটিম অভয়নগর এলাকার রাজঘাটে অবস্থিত কার্পেটিং জুট মিলস ফ্যাক্টরিতে কাজ করতো। খুলনা জেলার ডুমুরিয়া থানা এলাকার জনৈক তোযাম চেয়ারম্যানকে সর্বহারা পার্টির ডলার ও তার দোসররা হত্যা করে একটি বন্দুক ছিনিয়ে নেয়। এই ছিনিয়ে নেওয়া বন্দুকটি আসামি আক্তারুজ্জামান ওরফে ডলার বস্তায় ভরে জনৈক ভ্যান চালক আসলামের ভ্যানে তেজপাতা আছে বলে এটি যশোরের নোয়াপাড়ায় নিয়ে যেতে বলে। ভ্যান চলার সময় মাঝে মাঝে ইটের ধাক্কায় খটখট আওয়াজ হওয়ায় ভ্যানচালক আসলাম পথিমধ্যে পায়রা বাজারে ভিকটিম মতিয়ার রহমানকে ঘটনাটি বলে। তখন সে বস্তা খুলে একটি বন্দুক পায় যার গায়ে কয়েকদিন আগে মৃত তোযাম চেয়ারম্যানের নাম সম্বলিত ছিল। তখন তৎকালীন চেয়ারম্যান আমিন সাহেবের মধ্যস্থতায় বন্দুকটি পায়রা বাজারে অবস্থিত পুলিশ ক্যাম্পে হস্তান্তর করে। এলাকায় এই বলে খবর প্রকাশ পায় মৃত তোযাম চেয়ারম্যান হত্যার ঘটনায় ডলারসহ চরমপন্থী অন্য সদস্যরা জড়িত। এই ঘটনায় ডলার সহ তার চরমপন্থী দলের অন্য সদস্যরা ভিকটিমকে শায়েস্তা করার পায়তারা করতে থাকে। ১৯৯৩ সালের দশম রমজানের দিন বিগত ৩ মার্চ ডলার সহ ২০-২৫ জনের একটি সশস্ত্র চরমপন্থী পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির দল ভিকটিমের ছোট ভাইকে রাইস মিলে বেঁধে রেখে ভিকটিমের পুরো বাড়ি ঘিরে ফেলে। ভিকটিমকে ঘরের বেড়া কেটে টেনে হেঁচড়ে বাইরে নিয়ে এসে বাড়ির সামনেই রাত ১০ টা নাগাদ মাথা সহ শরীরের বিভিন্ন স্থানে উপর্যুপরি ২২ টি কোপ মেরে তার মৃত্যু নিশ্চিত করে। ভিকটিমের বাবার একটি বন্দুক ও ছিনিয়ে নিয়ে যায়। মূলত: চরমপন্থী দুই গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তারের ঘটনায় ওই ভিকটিম নিহত হয়। পরবর্তীতে আসামির বিরুদ্ধে ১৯৯৩ সালে যশোর জেলার অভয়নগর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।

মামলা ও ঘটনার বিবরণ সূত্রে জানা যায়, মামলা দায়েরের পরপর গ্রেফতারকৃত আসামি নিজ এলাকা থেকে পালিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ফেরারি জীবনযাপন করতে শুরু করে। এক পর্যায়ে নিজের নাম ঠিকানা ও পরিচয় গোপন রেখে মাহমুদুল হাসান নামে নতুন নাম ধারণ করে ও নতুন পাসপোর্ট তৈরি করে দীর্ঘদিন যাবত দক্ষিণ আফ্রিকায় আত্মগোপনে ছিলেন। যেহেতু আসামি দীর্ঘদিন যাবত ছদ্মবেশ ধারণ করে পালিয়ে ছিল, আসামীর অনুপস্থিতিতে বিচার কার্য পরিচালনা শেষে আদালত ওই হত্যা মামলায় দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০০০ সালের ২৭ সেপ্টেম্বর তারিখে বিজ্ঞ আদালত আটককৃত আসামী ডলারের বিরুদ্ধে ওই হত্যা মামলায় সক্রিয়ভাবে অংশগ্রহণের যাবতীয় প্রমাণ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তাকে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত বলে রায় প্রদান করে।

তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।