শ্রীনগরে আলু উত্তোলন কাজে শ্রমিক সংকট, দুশ্চিন্তায় কৃষক

0
49

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগরে বিভিন্ন জমিতে আলু উত্তোলন শুরু করেছেন স্থানীয় আলু চাষীরা। এই অ লে বিড়ম্বানার শিকার আলু চাষীরা চলতি মাসের শেষের দিকে আলু উত্তোলনের প্রস্তুতি নিচ্ছিলেন। তবে ঝড়-বৃষ্টির আশঙ্কায় এরই মধ্যে আলু উত্তোলণ শুরু করেছেন। এতে কৃষি শ্রমিক সংকটে প্রান্তিক আলু চাষীরা বিপাকে পড়েছেন। শুক্রবার পর্যন্ত একজন পুরুষ শ্রমিকের রোজ ধরা হচ্ছে ৩ বেলা খাবারসহ ৭৫০ টাকা। একজন নারী শ্রমিকের পারিশ্রমিক ধরা হচ্ছে দুপুরের খাবারসহ ৪০০-৪৫০ টাকা।

দেখা গেছে, উপজেলার শ্রীনগর বাজার চকবাজার এলাকায় ভোর সকালে বিভিন্ন স্থান থেকে কৃষকরা এসেছেন শ্রমিকের সন্ধানে। জানা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে কৃষি শ্রমিকরা শ্রীনগর বাজারসহ উপজেলার বিভিন্ন এলাকার স্থানীয় বাজারে আসছেন। তবে শ্রীনগর চকবাজারে বসে শ্রম বিক্রির বড় হাট। তবে এ বছর আলুর ভরা মৌসুমে পর্যাপ্ত শ্রমিক না আসায় শ্রমিক সংকটে পড়েছে প্রান্তিক কৃষক। অনেকেই চাহিদা অনুযায়ী শ্রমিক না পেয়ে ফিরেছেন বাড়িতে।

স্থানীয়রা জানান, গত বৃহস্পতিবার ৫০০ টাকা রোজে শ্রমিক পাওয়া গেছে। গত ২ দিনের ব্যবধানে শ্রমিকের মজুরী বৃদ্ধি পেয়েছে ২০০-২৫০ টাকা। সামনে শ্রমিক মজুরী আরো বাড়বে বলে ধারনা করছেন তারা। আটপাড়ার মনির নামে এক কৃষক বলেন, এর আগে টানা বৃষ্টির কারণে জমিতে আলু বীজ বপণে বিড়ম্বনার শিকার হন। এখনও জমিতে আলু গাছ তাজা আছে। তবে সামনে বৃষ্টির আশঙ্কায় ক্ষেতের আলু উঠানোর প্রস্তুতি নিয়েছি। এ কাজের জন্য কোন প্রয়োজনীয় শ্রমিক পাওয়া যাচ্ছেনা বলেন তিনি। কুকুটিয়ার হিরু বলেন, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে কুড়িগ্রাম থেকে শ্রমিক এনেছেন তিনি।

যে পরিমাণ আলু ক্ষেতি করা হয়েছে এতে ফসল তুলতে প্রতিদিন অন্তত ৩০ জন শ্রমিক দরকার তার। এ পরিমাণ শ্রমিক ২ সপ্তাহ লাগবে তার ক্ষেতের আলু উত্তোলন কাজে। বিবন্দীর আলম হোসেন বলেন, আলু আবাদের শুরুতে টানা বৃষ্টিতে ক্ষেত নষ্ট হয়। অতিরিক্ত অর্থ ব্যয়ে পুনরায় আলু ক্ষেতি করি। অথচ মৌসুমের মাঝামাঝির দিকে লেট বøাইট রোগের হানায় ২ কানি আলু ক্ষেত (১ কানিতে ১৪০ শতাংশ) আক্রান্ত হয়। এখন ঝড়-বৃষ্টি আসার ভয়ে আলু উঠাচ্ছি। জমিতে আলু ফলন হয়েছে অর্ধেকেরও কম।

বীরতারার আবুল হোসেন নীলচাঁন জানান, বৃহস্পতিবার পর্যন্ত ক্ষেতে আলু উঠানোর কাজে একজন নারী শ্রমিককে দিতে হয়েছে ৪০০ টাকা। এছাড়া বস্তায় আলু ভরে সেলাই কাজে একজন পুরুষ শ্রমিককে দিতে হয়েছে ৫০০-৫৫০ টাকা। সেখানে এখন একজন পুরুষ শ্রমিকের মজুরী দিতে হচ্ছে ৭৫০ টাকা। এক সঙ্গে আলু উঠানো শুরু হওয়ায় শ্রমিক সংকটের সৃষ্টি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গেল বছর উপজেলায় প্রায় ২ হাজার ৩শ’ হেক্টর জমিতে আলু চাষ করা হয়। উৎপাদণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬২ হাজার ৯০০ মেঃটন। একটি প্রকল্পের আওতায় আলুতে প্রদর্শনী ছিল ১০টি। উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে বীরতারা, আটপাড়া, তন্তর, কুকুটিয়া ও ষোলঘর ইউনিয়নের খৈয়াগাঁও-পুর্ব দেউলভোগ চকে ব্যাপক আলুর আবাদ করা হয়।

এ বছরও এসব এলাকায় আলু করা হচ্ছে। তবে এ বছর আলুর চাষের শুরুতে ঝূর্ণিঝড় মিকজাইমের প্রভাবে ৬৬০ হেক্টর জমি আক্রান্ত হয়। অতিরিক্ত খরচ করে পুনরায় আলু চাষ করেন ক্ষতিগ্রস্তরা। নানা প্রতিকূলতার মাঝে আলুর আশানুরূপ ফলন পাননি তারা। তবে ফলন কম হলেও বর্তমান আলুর বাজার মূল্যে লোকসানের মুখ থেকে বাচার স্বপ্ন দেখছেন ভুক্তভোগীরা।

স্থানীয়ভাবে আলু মণ কেনাবেচা হচ্ছে ১০৭৫-১১৫০ টাকা করে। শুক্রবার বীরতারা এলাকায় কোন কোন কৃষকের আলু ১২০০ টাকা মণ কেনাবেচা হয়েছে বলে জানা গেছে। খুচরা বাজারে এখনও আলুর কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকা। উপজেলা কৃষি অফিসার মোহসিনা জাহান তোরণ জানান, উপজেলায় এবার ১৯০০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। প্রতি হেক্টরে আলু উৎপাদণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩০ টন। কৃষকদের ভিজা আলু তুলতে নিরুৎসাহিত করা হচ্ছে। দ্রæত আলু উত্তোলনের জন্য তাগিদ দেওয়া হয়েছে। রোজার কারণে কৃষি শ্রমিকের সংকট থাকলেও এরই মধ্যে শ্রমিকরা আসতে শুরু করেছে।