সকাল ৯:৩১ মঙ্গলবার ১২ই নভেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

নেত্রকোনায় আওয়ামী যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত | নেত্রকোনায় জাতীয় পার্টি নেতাদের ঘরে অবরুদ্ধ করে রাখার হুঁশিয়ারি | রামপালে ঘূর্নিঝড় বুলবুল এর প্রভাবে ক্ষতিগ্রস্থ ৬৩৬ টি ঘরবাড়ি | নেত্রকোনায় হুমায়ুন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী পালিত | রাবিতে ইসলামের ইতিহাস বিভাগের মাস্টার্সের বিদায় সংবর্ধনা | ‘সুলতান মনসুর একজন বেঈমান’ | আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে | অসুস্থ মতিউর রহমানের পাশে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান | ছোটোখাটো নেতা হলেই গাড়ি-বাড়ির অভাব হয় না : রাষ্ট্রপতি | কুষ্টিয়ায় যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে জননেতা আতাউর রহমান আতা |

আসামের মূখ্যমন্ত্রীর সাথে ঢাকা চেম্বারের প্রতিনিধিদলের সাক্ষাৎ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : অক্টোবর ২৪, ২০১৯ , ৯:৪০ অপরাহ্ণ
ক্যাটাগরি : অর্থ ও বাণিজ্য
পোস্টটি শেয়ার করুন

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র ১৪ সদস্যের একটি প্রতিনিধিদল গত ২৩ অক্টোবর, ২০১৯ তারিখে ভারতের আসামের মূখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল-এর সাথে গুয়াহাটিতে সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরীর নেতৃত্বে ১৪সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলটি আসামের গুয়াহাটিতে অনুষ্ঠিত ২দিনব্যাপী ‘ইন্ডিয়া বাংলাদেশ স্টেকহোল্ডার্স মিট’-এ যোগদান করেছে। আসাম সরকারের ইন্ডিয়া কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মন্ত্রণালয় এবং ইন্ডিয়া চেম্বার অব কমার্স যৌথভাবে এ স্টেকহোল্ডার্স মিট’র আয়োজন করেছে।

স্বাক্ষৎকালে প্রতিনিধিদলের দলনেতা ও ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রায় ১১ বিলিয়ন মার্কিন ডলার, যেখানে ভারতের পক্ষে বাণিজ্য ভারসাম্য দাঁড়িয়েছে ৯ঃ১। তিনি দুদেশের সম্পর্ক আরো উন্নয়নের মাধ্যমে ক্রস বর্ডার বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির উপর জোরারোপ করেন, যার মাধ্যমে ভারতের সেভেন সিস্টার্স অ লের প্রদেশসমূহের পাশাপাশি আসিয়ান অ লের দেশগুলোতে বাংলাদেশী পণ্য রপ্তানি সহজতর হবে।

আসামের মূখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন, ভারত ও বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণে দুদেশের সরকারী, বেসরকারী এবং ব্যবসায়ী পর্যায়ে আরো সংলাপ ও আলোচনার উপর গুরুত্বারোপ করেন। বিশেষকরে তিনি বলেন, দুদেশের চেম্বার, এসোসিয়েশন ও অন্যান্য বাণিজ্য সংগঠনসমূহের মধ্যকার সম্পর্ক উন্নয়নের উপর জোরারোপ করেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশ ও উত্তর ভারতের প্রদেশসমূহের মধ্যে প্রস্তাবিত বহুমাত্রিক আন্তঃযোগাযোগ চালুর প্রক্রিয়া শুরু হয়েছে, যা দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে।

এছাড়াও প্রতিনিধিদলটি আসামের বাণিজ্য ও শিল্পমন্ত্রী চন্দ্র মোহন পাটোয়ারী-এর সাথে সাক্ষাৎ করেন এবং আসাম ও বাংলাদেশের বাণিজ্য সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যবৃন্দ হলেন, ডিসিসিআই সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালক ইঞ্জিঃ আকবর হাকিম, আলহাজ্ব দ্বীন মোহাম্মদ, হোসেন এ সিকদার, ইঞ্জিঃ মোঃ আল আমিন, মোহাম্মদ বাশীর উদ্দিন, শামস মাহমুদ, এস এম জিল্লুর রহমান, প্রাক্তন ঊর্ধ্বতন সহ-সভাপতি আলহাজ¦ আব্দুস সালাম এবং প্রাক্তন পরিচালক আলহাজ¦ মোঃ শরফুদ্দিন।

Comments

comments