চিতলমারীতে নৈতিকতার আলো ছড়াচ্ছে রাধা মাধব গীতা চর্চা কেন্দ্র

0
303

সাগর মন্ডল, স্টাফ রিপোর্টার : বাগেরহাটের চিতলমারীতে বিভিন্ন বয়সের শতাধিক কোমলমতি শিক্ষার্থীকে নিয়ে গড়ে উঠেছে পরানপুর শ্রী শ্রী রাধা মাধব গীতা চর্চা কেন্দ্র। সম্পূর্ণ অবৈতনিক ভাবে প্রতি সপ্তাহের শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত এ সকল শিক্ষার্থীকে ধর্মীয় ও নৈতিক শিক্ষার পাশাপাশি ব্যক্তি জীবনে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে অনুপ্রাণিত করা হচ্ছে।

সরজমিনে শুক্রবার (২২ মার্চ) সকালে পরানপুর সার্বজনিন রাধা মাধব মন্দিরে গিয়ে দেখা গেছে, উপজেলার বিভিন্ন এলাকা থেকে অভিভাবকেরা তাদের সন্তানদের শ্রী শ্রী রাধা মাধব গীতা চর্চা কেন্দ্রে নিয়ে এসেছেন। এখানে গীতা চর্চার মাধ্যমে নৈতিক ও ধর্মীয় শিক্ষার আলোকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের অনুপ্রাণিত করা হয়ে থাকে। ২০২০ সালের শুরুতে এলাকার উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার গৌরঙ্গ হাজরা ও শিক্ষক সুকেন্দ্রনাথ বিশ্বাস এলাকাবাসির সার্বিক সহযোগিতায় এই গীতা চর্চা কেন্দ্র চালু করেণ। এ সময় থেকেই স্বেচ্ছাশ্রমের মাধ্যমে শেরে বাংলা কলেজের ইংরেজী প্রভাষক সুব্রত কুমার মন্ডল গীতা চর্চা কেন্দ্রের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন। ইতোমধ্যে এই গীতা চর্চা কেন্দ্রে শিক্ষার্থী শিথী মন্ডল, সুশ্বেতা মন্ডল ও সংযুক্তা মন্ডলসহ বেশ কয়েক শিক্ষার্থী বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের গীতা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রথম স্থানের কৃতিত্ব অর্জন করেছে।

শুরুর দিকে গীতা চর্চা কেন্দ্রে শিক্ষার্থী সংখ্যা কম থাকলেও বর্তমানে এখানে শতাধিক শিক্ষার্থী রয়েছে। তাদের সকলেই শুদ্ধভাবে গীতার শ্লোক পাঠ করতে পারে। গীতা চর্চা কেন্দ্রে আসা একাধিক অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, গীতা কেন্দ্র আসার পর থেকে তাদের সন্তানেরা শ্রেণি কক্ষের পড়া লেখায়ও আগের থেকে মনোযোগী হয়েছে। এমনকি বিভিন্ন পরীক্ষায় তারা ভালো ফলাফলের কৃতিত্বও অর্জন করছে। তারা আরো জানান, এ কেন্দ্র থেকে শিক্ষার্থীরা আদর্শ মানুষ হিসেবে গড়ে ওঠার ক্ষেত্রে অনুপ্রাণিত হচ্ছে।

এ ব্যাপারে শ্রী শ্রী রাধা মাধব গীতা চর্চা কেন্দ্রের স্বপ্নদ্রষ্টা উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার গৌরঙ্গ হাজরা জানান, শুরু থেকে সম্পূর্ণ বিনামূল্যে ও স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এলাকার শিক্ষার্থীদের আদর্শ মনুষ হিসেবে গড়ে তোলার প্রত্যয় নিয়ে এই গীতা চর্চা কেন্দ্রের পথ চলা শুরু হয়। এলাকাবাসির পরামর্শ ও সার্বিক সহযোগিতায় শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষা উপকরণও প্রদান করা হয়। একইসাথে গীতা ক্লাসে তাদের জন্য খাবেরও ব্যবস্থা রাখা হয়। এখানের শিক্ষার্থীরা বড় হয়ে আদর্শ মানুষ হিসেবে দেশ, জাতি তথা এলাকার উন্নয়নে আরো বেশি অবদান রাখবে বলে তিনি প্রত্যাশ করেণ।