রাজধানীতে দেশীয় অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের গ্রুপ-লীডারসহ আটক ২০

0
116

মনির হোসেন জীবন / শফিকুল ইসলাম শফিক : রাজধানীতে ত্রাস সৃষ্টিকারী চারটি কিশোর গ্যাং গ্রুপ- লীডারসহ বিভিন্ন গ্রুপের ২০ জন সদস্যকে দেশীয় অস্ত্রসহ গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ এর একটি দল গতকাল রোববার সন্ধ্যা ৭ টা থেকে শুরু করে রাত ১০ টা পর্যন্ত রাজধানীর কদমতলী ও হাতিরঝিল থানা এলাকায় পৃথক অভিযান চালিয়ে তাদের আটক করে।

আজ সোমবার দুপুরে র‌্যাব-৩ এর সহকারী পুলিশ সুপার এবং স্টাফ অফিসার (মিডিয়া) মোঃ শামীম হোসেন এসব তথ্য জানান, এদের মধ্যে ‘ফয়েজ-আরাফাত’ গ্রুপের ৭ জন, ‘সিয়াম’ গ্রুপের ৪ জন, ‘অনিক’ গ্রুপের ৪ জন এবং ‘কুনিপাড়া স্কোয়াড’ গ্রুপের ৫ জন সহ সর্বমোট ২০ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

তারা হলো, মোঃ ইয়াসিন আরাফাত (১৮), রাশেদ হাজারী (২২), মোঃ রাসেল ইসলাম (১৯), মোঃ তামিম মিয়া (২০), রাতুল হাসান (১৮), মমিনুল ইসলাম হৃদয় (২১), মোঃ রাকিব (২০), সাইফুল ইসলাম সিয়াম (১৯), আশিকুল ইসলাম স্বাধীন (১৯), মোঃ ফয়সাল হোসেন রাব্বি (২০), মোঃ নাঈম (১৯), মো: হাসান আহমেদ অনিক (২০), মোঃ আমিনুল ইসলাম (১৯), রাফিন (১৮), মোঃ আল আমিন (১৮), রনিউজ্জামান (২০), মোঃ রাকিব (২০), মোহন মিয়া (২২), মোঃ নাঈম মিয়া (২০) ও নাহিদ (১৮)।

র‌্যাব-৩ এর কর্মকর্তা বলেন, আটককৃতরা ঢাকার কদমতলী, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, নেত্রকোনা, পিরোজপুর, ভোলা, শরীয়তপুর, নরসিংদী, ময়মনসিংহ, নওগাঁ ও শেরপুর জেলার বাসিন্দা বলে জানা গেছে।

মোঃ শামীম হোসেন জানান, গ্রেফতারকালে তাদের নিকট থেকে ১ টি চাপাতি, ১ টি ছুরি, ১ টি শাবল, ৩ টি ছোরা, ১ টি হাসুয়া, ৪ টি চাকু, ২ টি ক্ষুর, ২ টি হেক্সোব্লেড, ২৫ পুরিয়া গাঁজা, ৬ টি মোবাইল এবং চাঁদা উত্তোলনের নগদ ৪৫৪০ উদ্ধার করা হয়।

র‌্যাব সূত্র জানিয়েছে, সম্প্রতি রাজধানীর কদমতলী, হাতিরঝিল ও এর আশেপাশের এলাকায় কিশোর গ্যাং কর্তৃক বেশ কয়েকটি ছিনতাই, চাঁদাবাজি ও অন্যান্য সন্ত্রাসী কর্মকান্ড সম্পর্কে তথ্য পায় এলিট ফোর্স র‌্যাব। কিশোর গ্যাং সমূহের পারস্পরিক মারামারি, ক্ষমতা জাহির করতে প্রকাশ্য অস্ত্রের ব্যবহার, মাদক সেবন, যত্রতত্র ছিনতাই, প্রাণ নাশের হুমকি প্রদান প্রভৃতি সমাজে ভীতির পরিবেশ সৃষ্টি করে আসছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, তারা দীর্ঘদিন যাবৎ এলাকায় আধিপত্য বিস্তারের নামে পেশীশক্তি প্রদর্শন করে আসছিল। তারা মাদক সেবন, সাইলেন্সারবিহীন মোটরসাইকেল চালিয়ে বিকট শব্দ করে জনমনে ভীতির সঞ্চার, স্কুল-কলেজে বুলিং, র‌্যাগিং, ইভটিজিং, ধর্ষণ, ছিনতাই, চাঁদাবাজি, ডাকাতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে মাদক সেবন, অস্ত্র প্রদর্শন এবং অশ্লীল ভিডিও শেয়ারসহ নানাবিধ অনৈতিক কাজে লিপ্ত, যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে নিশ্চিত ক্ষতির মুখে ধাবিত করছে।

গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, গেছে, রাজধানীর শ্যামপুর ও কদমতলী এলাকায় ফয়েজ-আরাফাত কিশোরগ্যাং গ্রুপে প্রায় ১৫-২০ জন সক্রিয় সদস্য রয়েছে। ফয়েজ-আরাফাত গ্রুপটি সন্ত্রাসী মোঃ ইয়াসিন আরাফাত ও তার ফুফাতো ভাই ফয়েজের নেতৃত্বে দীর্ঘদিন যাবৎ পরিচালিত হয়ে আসছিল। এর মধ্যে এই গ্রুপের অন্যতম মূলহোতা আরাফাত ওই অভিযানে গ্রেফতার হয় এবং ফয়েজ বর্তমানে রিহাব সেন্টারে আছে।

মোঃ শামীম হোসেন জানান, গ্রেফতারকৃত ফয়েজ-আরাফাত গ্রুপের সদস্যরা রাজধানীর শ্যামপুর ও কদমতলী এলাকায় চাঁদাবাজি, ছিনতাই, মাদক ব্যবসা, ইভটিজিং, মারধর, ডাকাতিসহ নানা অপরাধমূলক কর্মকান্ডে জড়িত। এছাড়াও হাতিরঝিল এলাকায় সিয়াম এবং অনিক গ্রুপ দুইটি দীর্ঘদিন যাবৎ সন্ত্রাসী সাইফুল ইসলাম সিয়াম এবং হাসান আহমেদ অনিক এর নেতৃত্বে পরিচালিত হয়ে আসছিল।

এছাড়া রাজধানীর হাতিরঝিল এলাকা হতে গ্রেফতারকৃত কুনিপাড়া স্কোয়াড গ্রুপটি হাতিরঝিল ও এর আশপাশের এলাকায় ধৃত মূলহোতা রনিউজ্জামানের নেতৃত্বে পরিচালিত হয়ে আসছিল। মূলহোতা রনিউজ্জামান অনলাইনভিত্তিক অবৈধ বিটকয়েন ব্যবসার সঙ্গে জড়িত।

র‌্যাব বলছে, গ্রেফতারকৃত কিশোরগ্যাং সদস্যরা পেশায় অটো-রিক্সা চালক, ভাঙ্গারী ব্যবসায়ী, দিনমজুর, দোকানের কর্মচারী, নির্মাণ শ্রমিক, পুরাতন মালামাল ক্রেতা, সবজি বিক্রেতা হলেও মূল পেশার আড়ালে তারা মূলত রাজধানীর বিভিন্ন এলাকায় বিভিন্ন ধরনের অপরাধে জড়িত ছিল। গ্রেফতারকৃতদের মধ্যে ১০ জনের বিরুদ্ধে রাজধানীসহ দেশের বিভিন্ন থানায় চুরি, ডাকাতির চেষ্টা, অপহরণ পূর্বক মুক্তিপণ আদায়, মারামারি, ছিনতাই, চাঁদাবাজি, মাদক, দস্যুতা, অস্ত্র ও হত্যা চেষ্টাসহ একাধিক মামলা রয়েছে।

তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।