নিষিদ্ধ জাটকা ও জেলিযুক্ত চিংড়ি বিক্রয়, ৭ প্রতিষ্ঠানকে ১৮ লাখ টাকা জরিমানা

0
62

মনির হোসেন জীবন: রাজধানীর যাত্রাবাড়ী থানার যাত্রাবাড়ী মৎস্য আড়তে গোপনে অভিযান চালিয়েছে বিপুল পরিমান জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

এসময় নিষিদ্ধ জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি সংরক্ষণ ও বিক্রয়ের অপরাধে ৭ টি প্রতিষ্ঠানকে ১৮ লক্ষ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

আজ র‌্যাব-১০ এর সহকারী পুলিশ সুপার এবং সহকারী পরিচালক (মিডিয়া) এম. জে. সোহেল এসব তথ্য নিশ্চিত করে জানান, আজ শনিবার ভোর ৪ টা থেকে শুরু করে সকাল সাড়ে ১০ টা পর্যন্ত যাত্রাবাড়ী থানার যাত্রাবাড়ী মৎস্য আড়তে র‌্যাব-১০ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে।

অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম।

তিনি আরও জানান, এসময় জেলা মৎস্য অধিদপ্তর এর জেলা মৎস কর্মকর্তার উপস্থিতিতে ওই ভ্রাম্যমাণ আদালত উল্লেখিত এলাকায় জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি সংরক্ষন ও বিক্রয় করার অপরাধে ৭ টি প্রতিষ্ঠানে সর্বমোট ১৮ লক্ষ টাকা টাকা জরিমানা প্রদান করেন। যার মধ্যে ঋত্বিক ফিস নগদ- তিন লক্ষ টাকা, রাজলক্ষ্নী মৎস আড়তকে নগদ- তিন লক্ষ টাকা, সর্দার এন্ড কোং নগদ- চার লক্ষ টাকা, দয়াল মৎস আড়তে নগদ- দুই লক্ষ টাকা, বিসমিল্লাহ ফিস নগদ-দুই লক্ষ টাকা, রুদ্র এন্টারপ্রাইজে নগদ- দুই লক্ষ টাকা, বুড়িগঙ্গা মৎস আড়তে নগদ-দুই লক্ষ টাকা করে জরিমানা প্রদান করেন।

এম. জে. সোহেল জানান, এছাড়া বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নির্দেশে ওই ভ্রাম্যমাণ আদালত আনুমানিক পাঁচ লক্ষ টাকা মূল্যের ৫৬৬ কেজি জাটকা ইলিশ ও ৫৩৭ কেজি জেলিযুক্ত চিংড়ি জব্দ করেন। ভ্রাম্যমাণ আদালতে জব্দকৃত জাটকা ইলিশ বিনামূল্যে এতিম খানায় দান করেন এবং জেলিযুক্ত চিংড়ি ধ্বংস করা হয়।

প্রাথমিক অনুসন্ধানে জানা যায় গেছে, বেশ কিছুদিন যাবৎ এই অসাধু ব্যবসায়ীরা রাজধানীর যাত্রাবাড়ী থানার যাত্রাবাড়ী মৎস্য আড়তসহ বিভিন্ন আড়তে জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি সংরক্ষন এবং বিক্রয় করে আসছিল।