গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধদের উন্নত চিকিৎসা দিতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

0
59

গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে গুরুতর আহত ও দগ্ধদের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে অনুষ্ঠিত বোর্ড সভায় চিকিৎসাধীন রোগীদের শারীরিক অবস্থার বিস্তারিত তথ্য জানতে চান স্বাস্থ্যমন্ত্রী। দগ্ধদের কতজন শিশু, কতজনের অবস্থা বেশি গুরুতর, কতজন আইসিইউ, এইসডিওতে ভর্তি আছেন, তার খোঁজ নেন তিনি।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ রোগীদের শারীরিক কষ্ট অনেক। প্রতিটি রোগীকে নিজের পরিবারের সদস্যদের মতো করে আমাদের সবাইকে চিন্তা করতে হবে। দগ্ধ রোগীদের অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। আমরা কিছু রোগীকে হয়তো বাঁচাতে পারব না। কিন্তু কোনো রোগীর প্রতি শেষ মুহূর্ত পর্যন্ত আমাদের চেষ্টার যেন কোনোরকম অবহেলা না থাকে, এটি আমাদেরকে নিশ্চিত করতে হবে।’

এ সময় গাজীপুরের সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মোট ৩২ জন বর্তমানে হাসপাতালে ভর্তি আছে বলে স্বাস্থ্যমন্ত্রীকে জানানো হয়। এই ৩২ জনের মধ্যে পাঁচজন রোগী আইসিইউ এবং দুজন এইচডিইউতে ভর্তি রয়েছেন। রোগীদের মধ্যে একজন ১০০ ভাগ, তিনজন ৯৫ ভাগ পোড়া রোগী আছেন এবং ৫০-১০০ ভাগ বার্ন রোগী আছে মোট ১৬ জন।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ডা. মুহাম্মদ নওয়াজেস খান, অধ্যাপক (রেডিওলোজি) ডা. খলিলুর রহমান, অধ্যাপক (এনেস্থিসিওলজি) ডা. আতিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক (বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি) ডা. হাসিব রহমান, সহযোগী অধ্যাপক (বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি) ডা. হোসাইন ইমাম ইমুসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও চিকিৎসকরা।