বাড্ডা থেকে ৪টি পিস্তলসহ ৬ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার, বিপুল সরঞ্জামাদি জব্দ

0
118

রাজধানীর বাড্ডা এলাকা থেকে ৪টি পিস্তল ও অস্ত্র তৈরীর বিপুল সরঞ্জামাদিসহ ৬ জন অবৈধ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব জানিয়েছে, সাম্প্রতিক সময়ে র‌্যাব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে, কতিপয় অবৈধ অস্ত্র ব্যবসায়ী বেশ কিছুদিন যাবত অবৈধভাবে পিস্তলসহ বিভিন্ন অস্ত্র তৈরি করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় অস্ত্রধারী সন্ত্রাসী, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী ও বিভিন্ন নাশকতাকারীদের নিকট অর্থের বিনিময়ে অস্ত্র সরবরাহ করে আসছিল।

গতকাল সোমবার দিবাগত রাতে রাজধানীর বাড্ডা থানার উত্তর বাড্ডা এবং হাজী আব্দুল হামিদ রোডস্থ পূর্ব-পদরদিয়া এলাকায় পৃথক অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর কারওয়ানবাজারস্হ র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাব-১০ এর কমান্ডিং অফিসার (অধিনায়ক) এ্যাডিশনাল ডিআইজি মোহাম্মদ ফরিদ উদ্দিন এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে র‌্যাব-১০ এর সহকারী পুলিশ সুপার এবং সহকারী পরিচালক (মিডিয়া) এম. জে. সোহেলসহ র‌্যাবের অন্যান্য উধর্বতন কর্মকর্তারা এসময় উপস্হিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মোহাম্মদ ফরিদ উদ্দিন জানান, গতকাল সোমবার রাত আনুমানিক ১০ টা ৫০ মিনিটের সময় র‌্যাব-১০ এর একটি দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর বাড্ডা থানার উত্তর বাড্ডা এলাকায় একটি অভিযান চালায়। অভিযানে অবৈধ অস্ত্র ব্যবসায়ী চক্রের মূলহোতা অস্ত্র ব্যবসায়ী মোঃ মোখলেছুর রহমান সাগর (৪২) ও তার প্রধান সহযোগী তানভিরকে আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে গ্রেফতারকৃত মোখলেছুর ও তানভিরের দেওয়া তথ্যমতে র‌্যাব-১০ এর সদস্যরা সোমবার আনুমানিক ভোররাত ২টা ৫০ মিনিটের সময় রাজধানী বাড্ডা থানার হাজী আব্দুল হামিদ রোডস্থ পূর্ব-পদরদিয়া এলাকায় অপর একটি অভিযান চালিয়ে অবৈধ অস্ত্র তৈরি ও ব্যবসায়ী চক্রের অপর ৪ জন সদস্যকে গ্রেফতার করে।

তিনি আরও জানান, গ্রেফতারকৃতরা হলো, অবৈধ অস্ত্র ব্যবসায়ী চক্রের মূলহোতা অস্ত্র তৈরিকারী মোঃ মোখলেছুর রহমান সাগর (৪২), তার অস্ত্র তৈরির প্রধান সহযোগী মোঃ তানভির আহম্মেদ (৩২), অনিক হাসান (২৮), মোঃ আবু ইউসুফ সৈকত (২৮), রাজু হোসেন (৩৮) ও মোঃ আমির হোসেন (৪০)। সর্বসাং-দক্ষিন কৌড়ি খাড়া, থানা-নেছারাবাদ, জেলা-পিরোজপুর।

র‌্যাবের এ কর্মকর্তা জানান, এসময় তাদের নিকট থেকে ৪টি পিস্তল, ৪ রাউন্ড কার্তুজ পিস ৭টি পিস্তলের কাঠের ফর্মা, ১০টি ফায়ারিং ম্যাকানিজম, ৪টি ট্রিগার, ২টি পিস্তলের হ্যান্ডগ্রিপ, ২টি ড্রিল বিট, ৫টি রেত, ৫০টি স্প্রিং, ৪০টি পিস্তলের নাট বল্টু, ২টি কম্পাস, ৩টি গাজ, ৪টি ক্লাম, ২টি ড্রিল মেশিন, ২টি বাইস, ১টি বার্ণি স্কেল, ১টি মুগুর, ৪টি ক্লাম, ২০টি হেস্কো ফ্রেম, ২টি গোল্ড এলএস ফ্লাম, ১টি টুল বক্স, ১টি গ্যারেন্ডার মেশিন, ১টি কাঠের যোগান, ১টি হাতুরি, ৪টি শিরিস কাগজ উদ্ধার করা হয়।

র‌্যাব বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত মোঃ মোখলেছুর রহমান সাগর অবৈধ অস্ত্র তৈরি ও অস্ত্র ব্যবসায়ী চক্রটির মূলহোতা। সে পেশায় একজন ভাস্কর্য/মূর্তি তৈরির কারিগর। উক্ত ভাস্কর্য/মূর্তি তৈরির দক্ষতার সুবাদে মোখলেছুর রহমান সাগর ভারতের কলকাতায় এবং আসামের শিলিগুঁড়িতে প্রায় ১২ বছর যাবৎ সেখানে ভাস্কর্য/মূর্তি তৈরির কারিগর হিসেবে কাজ করে আসছিল। পরবর্তীতে সেখানে সুকুমার নামক একজন অস্ত্র তৈরির কারিগরের সাথে তার পরিচয় হয় এবং ওই ব্যক্তির কাছ থেকে মোখলেছুর রহমান সাগর অস্ত্র তৈরির দক্ষতা অর্জন করে। অতঃপর মোখলেছুর রহমান সাগর দেশে এসে অস্ত্র তৈরি করে স্বল্পদিনে কোটিপতি হওয়ার আশায় ওই অবৈধ অস্ত্র তৈরি করে মোটা অংকের অর্থের বিনিময়ে সরবরাহের পরিকল্পনা করে আসছিল। এলক্ষে প্রথমে সে তানভির, অনিক ও সৈকত’দেরকে নিয়ে অস্ত্র তৈরি ও সরবরাহের জন্য একটি সিন্ডিকেট গড়ে তোলে।

সংবাদ সম্মেলনে র‌্যাব জানান, গ্রেফতারকৃত তানভির পেশায় একজন লেজার সিএনসি ডিজাইনার। সাগর ও তানভির অস্ত্র তৈরি করে সেগুলো অনিক ও সৈকতের নিকট হস্তান্তর করতো। পরবর্তীতে অনিক ও সৈকত ওই অস্ত্র বিভিন্ন ক্রেতাদের নিকট বিক্রি করতো। এক্ষেত্রে প্রতিটি পিস্তল/অস্ত্র তিন লক্ষ টাকার বিনিময়ে বিক্রি করতো। তারা সবাই স্বল্প সময়ে অধিক অর্থ উপার্জনের উদ্দেশ্যে এই ব্যবসার সাথে নিজেকে সম্পৃক্ত করেছিল বলে স্বীকার করেছে।

গ্রেফতারকৃত আমির ও রাজু তাদের অন্যতম অস্ত্রের ক্রেতা। আমির ও রাজু ওই অস্ত্র ক্রয় করে বিভিন্ন সন্ত্রাসী, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী ও বিভিন্ন নাশকতাকারীদের নিকট অধিক মূল্যে বিক্রি করতো। তারা উভয়ই অস্ত্র ক্রয়ের উদ্দেশ্যে অনিক ও সৈকতের নিকট আসে এবং অস্ত্র ক্রয়-বিক্রয় করাকালীন গতকাল রাতে হাতেনাতে র‌্যাবের হাতে গ্রেফতার হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।