‘দেশের সিটি করপোরেশনগুলোর আইনি ও আর্থিক অসংগতি দূর হবে’

0
89

দেশের সিটি করপোরেশনগুলোকে আর্থিকভাবে শক্তিশালী করাসহ এগুলোর আইনগত অসংগতি দূর করতে কার্যকর পদক্ষেপ ও উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।সোমবার স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে সিটি করপোরেশনের মেয়রদের নিয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘কাজ করতে গেলে নানা সমস্যা ও প্রতিবন্ধকতা আসবেই, সেসব সমস্যাগুলোকে সমাধান করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে। তিনি বলেন, ‘সিটি করপোরেশনের মেয়ররা মন্ত্রণালয় থেকে কোনো প্রকার অসহযোগিতা পেলে সেগুলোর বাধা দূর করা হবে। সিটি করপোরেশনভুক্ত এলাকায় অন্যান্য মন্ত্রণালয়ের বিভিন্ন কাজের তথ্য আগে থেকে সিটি করপোরেশন জানলে সমন্বয়টা ভালো হয় এবং সবাই তাদের কাজগুলো সুষ্ঠুভাবে সম্পাদন করতে পারে।’

মো. তাজুল ইসলাম বলেন, ‘সেবাপ্রাপ্তির ক্ষেত্রে সমন্বয়ের অভাবে যাতে ভোগান্তি সৃষ্টি না হয়, সে জন্য সমন্বয়হীনতা দূর করে নির্বিঘ্নে সেবাপ্রাপ্তির পরিবেশ প্রতিষ্ঠা করতে হবে। সভায় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, গাজীপুর সিটি মেয়র জায়েদা খাতুন, নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী, সিলেট সিটি মেয়র মো. আনোয়ারুজ্জামান, খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, রংপুর সিটি মেয়র মো. মোস্তাফিজার রহমান (মোস্তফা), বরিশাল সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ, কুমিল্লা সিটির ভারপ্রাপ্ত মেয়র হাবিবুর আল আমিন।

সভা শেষে মন্ত্রী বলেন, ‘আজকের সভায় যে সমস্যাগুলো নিয়ে আলোচনা করা হয়েছে সেগুলো সমাধানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করা হবে এবং সমাধানযোগ্য সমস্যাগুলো নিয়ে খুব দ্রুতই কাজ করা হবে। দেশের বিভিন্ন সিটি করপোরেশনের মেয়ররা সভায় উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানান স্থানীয় সরকারমন্ত্রী।