ভ্যান গাড়িতে পণ্য বিক্রি বন্ধের আহ্বান জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী

0
116

ভ্রাম্যমাণ গাড়িতে পণ্য বিক্রি বন্ধের আহ্বান জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ট্রেড লাইসেন্স ছাড়া কাউকে ব্যবসা করতে দেওয়া হবে না। এ সময় সবাইকে আইন মেনে ব্যবসা করার আহ্বান জানিয়েছেন তিনি। বাণিজ্য প্রতিমন্ত্রী বলেছেন, যেখানে সমস্যা পাব সেখানেই ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার রাজধানীর শান্তিনগর বাজার পরিদর্শন ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় শেষে এসব কথা বলেন তিনি। টিটু বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাজার তদারকি করা হচ্ছে, কাউকে দেখানোর জন্য না। বাজারে শৃঙ্খলা ফেরানোই মূল লক্ষ্য। সবাই যদি নিজের জায়গা থেকে সচেতন থাকে, তাহলেই শৃঙ্খলা ফিরবে।

তিনি বলেন, বাজার সমন্বয় করে বাণিজ্য মন্ত্রণালয়। তেলের দাম কমানো হয়েছে। বাস্তবায়নে কিছু ঘাটতি আছে। সেগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে পণ্য সরবরাহ ব্যবস্থার ত্রুটি ও যেসব দুর্বলতা তা সমাধান করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

টিটু বলেন, ‘ঠেলাগাড়িতে পণ্য বিক্রি করলে বাজারের ক্ষতি হয়। তাদের দোকানগুলো বন্ধের জন্য জনপ্রতিনিধিদের ব্যবস্থা নিতে হবে। কেউ ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে পারবে না। আর প্রতি লিটার সয়াবিন তেল ১৬৩ টাকার বেশি যদি কেউ কোথাও বিক্রি করে তাহলে ফোন দিলেই ব্যবস্থা নেওয়া হবে বলে জানান আহসানুল ইসলাম টিটু।

তিনি বলেন, যেসব ভোজ্যতেলের মিল এখনো নতুন দামে বাজারের তেল সরবরাহ শুরু করেনি, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। এ সময় রশিদ ছাড়া পণ্য কেনা-বেচা না করতে অনুরোধ জানান বাণিজ্য প্রতিমন্ত্রী। বলেন, ‘দয়া করে কেউ কাগজ ছাড়া পণ্য কিনবেন না, কেউ বেচবেনও না।’

টিটু বলেন, ‘অনেকে অবৈধ দোকান ভেঙে দিতে বলেন। তা করা সম্ভব। কিন্তু তাতেও সমস্যা বাড়বে। এবারের রোজায় সরকারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ মানুষকে স্বস্তি দিতে দুই দফায় দুই কোটি মানুষের জন্য কম মূল্যে পণ্য বেচবে। আর এতে বহু মানুষ ‘উপকৃত’ হবেন বলেন মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, এদিকে বাদামতলীসহ ফলের বাজারে অতিরিক্ত মূল্যে বিক্রির বিরুদ্ধে আজ থেকেই ব্যবস্থা নেওয়া হবে। যেখানে সমস্যা দেখব, সেখানেই ব্যবস্থা নেওয়া হবে। আর লেবু, শসার মতো পণ্য আমদানি করা না হলেও যারা বেশি দামে বিক্রি করে তাদের খুঁজে দিতে সাংবাদিকদের অনুরোধ জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

তিনি বলেন, খুঁজে দেন, ব্যবস্থা নেওয়া হবে। পাঁচ-ছয় টাকার লেবু দশ টাকার বেশি হওয়া উচিত না। চালের দাম স্থিতিশীল আছে। চিনির দামও কমে যাবে। নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে টিটু বলেন, ‘কোনো পণ্য আমদানি করতে অন্তত ৬০ দিন সময় লাগে। সেই সময়টা আমাকে দেন। দায়িত্ব পেয়েছি ৬০ দিনও হয় নাই। এরই মধ্যে শক্ত ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি। আর বেশি দামে পণ্য না কিনতে ভোক্তাদেরও প্রতিবাদ করতে হবে বলেও মন্তব্য করেন আহসানুল ইসলাম টিটু।