ঢাকা সফরে আসছেন সৌদি যুবরাজ

0
69

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, এ বছরের দ্বিতীয়ার্ধে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঢাকা সফরে আসছেন। সোমবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিলনায়তনে ওআইসি ও এডিএফে যোগদান এবং ইউএই সফরের বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

গত ১ মার্চ থেকে তুরস্ক, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে টানা সফর করেন পররাষ্ট্রমন্ত্রী।
প্রথম রোজায় যেমন থাকবে আবহাওয়া

হাছান মাহমুদ বলেন, সৌদি আরবের জেদ্দায় ৫ মার্চ গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ বৈঠকে বাংলাদেশের সুদৃঢ় অবস্থান ও ইসরায়েলকে বয়কট করার প্রস্তাব অত্যন্ত প্রশংসিত হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবে প্রায় ৩০ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য অগ্রাধিকারের বিষয়টি রয়েছে বলে জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সৌদি আরবের সাথে পূর্বের শুধু জনশক্তি রপ্তানির সম্পর্ককে বহুমাত্রিক সম্পর্কে রূপ দিয়েছে এবং সৌদিতে ১০ বিলিয়নসহ পুরো গালফ দেশগুলোতে ৫০ বিলিয়ন গাছ লাগানোর উদ্যোগে বাংলাদেশ অংশ নেবে।

আনাতালিয়া ফোরামের সাইডলাইনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান ও সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ইগন্যাসিও ক্যাসিসের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন ক্ষেত্রসহ রোহিঙ্গা প্রত্যাবাসন ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহযোগিতা নিয়ে আলোচনার কথাও তিনি উল্লেখ করেন।

এছাড়াও ৮ ও ৯ মার্চ সংযুক্ত আরব আমিরাত সফরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান এবং মানবসম্পদ ও এমিরেটাইজেশন বিষয়ক মন্ত্রী ড. আব্দুল রহমান আল আওয়ারের সাথে বৈঠকের ওপরও আলোকপাত করেন পররাষ্ট্রমন্ত্রী।

রোজায় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশে কোনো সংকট না থাকলেও অসাধু মজুতদাররা বাজারে কৃত্রিম সংকট তৈরি করছে। এখন যেমন করে জনগণকে তারা জিম্মি করছে, ঠিক তেমনিভাবে জনগণও যদি তাদের বিরুদ্ধে সিন্ডিকেট করে ফেলেন, তবে তারা কোথায় যাবেন।

এ সময় বাজারে সিন্ডিকেটের দৌরাত্ম্য নিয়ে আক্ষেপ প্রকাশ করে মন্ত্রী বলেন, অন্যান্য দেশে দেখা যায় কোনো উৎসব এলে সেখানে পণ্যের মূল্য কমিয়ে দেয়। অথচ আমাদের দেশে উল্টো। কিছু মজুতদার আছে তারা কৃত্রিম সংকট তৈরি করেন। আমাদের দেশে ব্যবসায়ীদের বড় একটা অংশ এ কাজ করে। কোনো একটা উৎসব এলে, কোনো একটা উপলক্ষ্য পেলে, মানুষের প্রয়োজনীয়তা বাড়লে অসৎ মনোবৃত্তি নিয়ে তারা পণ্যের মূল্য বাড়িয়ে দেয়।

পেঁয়াজের উদাহরণ টেনে হাছান মাহমুদ বলেন, এখন পেঁয়াজের কোনো সংকট নেই। বেশিরভাগ পণ্যেরই কোনো সংকট নেই। এরপরও পণ্যের মূল্য বাড়িয়ে দেয়া হচ্ছে।

এরপরই সিন্ডিকেট ব্যবসায়ীদের হুঁশিয়ার করে দিয়ে তিনি বলেন, সরকার এ ব্যাপারে অত্যন্ত সতর্ক। আমাদের বাণিজ্য প্রতিমন্ত্রী কাজ করছেন। সরকারের অন্যান্য বিভাগও কাজ করছে। অসাধু ব্যবসায়ী, অসাধু মজুতদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বদ্ধপরিকর সরকার।