পবিত্র রমজানে সার্বিক নিরাপত্তায় ডিএমপির নির্দেশনা

0
79

পবিত্র রমজান মাস উপলক্ষে ঢাকা মহানগর এলাকার সার্বিক নিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিষয়ে বিশেষ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (১১ মার্চ) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সদর দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সমন্বয় সভায় সভাপতিত্ব করেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। সভায় ঢাকা মহানগর এলাকার ব্যাংক, বিপনীবিতান, শপিংমলগুলো নিরাপত্তা, সড়ক, রেল ও নৌযান চলাচল, ভেজাল খাদ্যদ্রব্য ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ সার্বিক নিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা ও ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করা হয়।

জনসাধারণের নিরাপত্তা প্রদানপূর্বক তারা যাতে নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারে এবং পরিবারের সঙ্গে ইফতার করতে পারে সে জন্য ডিএমপি কমিশনার বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেছেন। এর মধ্যে রয়েছে–

মহানগরীর সার্বিক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পবিত্র রমজান উপলক্ষে তিন ধাপে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা, পুলিশী টহল জোরদার করা, শপিং মল, স্বর্ণ মার্কেট এবং বাজারসমূহের পৃথক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা। ইফতারির পর হতে তারাবির নামাজ পর্যন্ত আইনশৃঙ্খলা ও নিরাপত্তা ঝুঁকি সংক্রান্তে পিক আওয়ার বিবেচনায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা। পিক আওয়ারে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত সোয়াট ও বোম্ব ডিসপোজাল টিম স্ট্যান্ডবাই রাখা, মাদকের স্পটসমূহে টহল এবং মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা। ছিনতাই, চাঁদাবাজি, অজ্ঞানপার্টি, মলমপার্টির অপতৎপরতা এবং স্পট চিহ্নিত পূর্বক তা রোধকল্পে পোশাকে ও সাদা পোশাকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। মার্কেটকেন্দ্রিক এপিবিএন ফোর্স মোতায়েন, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের প্রতি বিশেষ নজরদারি রাখা।

সামাজিক যোগাযোগ মাধ্যম মনিটরিং ও সাইবার ক্রাইম সংক্রান্ত অপরাধ প্রতিরোধ এবং অপরাধী সনাক্তকরণ, গুজব প্রতিরোধে সাইবার পেট্রোলিং অব্যাহত রাখা, কাদিয়ানি ও শিয়া মসজিদের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা।

ট্রাফিক ব্যবস্থাপনা ও যানজট নিরসনে ইফতারির আগে পিক আওয়ারে বিকেল ৩টা হতে রাত ৭টা অতিরিক্ত জনবল মোতায়েন করা। ট্রাফিক পিক আওয়ার বিবেচনায় বিশেষ ট্রাফিক পরিকল্পনা বাস্তবায়ন করা। ট্রাফিক পুলিশ এবং থানা পুলিশ যৌথভাবে গুরুত্বপূর্ণ ইন্টারসেকশনে দায়িত্ব পালন করা।

সায়েদাবাদ, গাবতলী, মহাখালী, ফুলবাড়িয়া ভিত্তিক বিভিন্ন টার্মিনালের পরিবহন মালিক এবং শ্রমিকদের সঙ্গে সভার আয়োজন করা। ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ও ব্যস্ত বিভিন্ন ইন্টারসেকশনের মোড়ে মোড়ে যেন রিকশা, মোটরসাইকেল, সিএনজি যত্রতত্র দাঁড়িয়ে যানবাহনের গতি ব্যহত না করে সে ব্যাপারে সচেষ্ট থাকা।

যেসব বাণিজ্যিক ভবনে পার্কিংয়ের সুবিধা আছে তার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা। বাণিজ্যিক প্রতিষ্ঠানের পাশে সড়কে এক লেনের অতিরিক্ত কোনো যানবাহন দাঁড়িয়ে থেকে সড়কের প্রশস্ততা যেন কমে না যায় সে বিষয়ে নজরদারি করা।

প্রধান সড়কে হকাররা যেন কোনো অবস্থাতেই তাদের পসরা সাজিয়ে না বসে সে দিকে খেয়াল রাখা। বিভিন্ন টার্মিনাল, মার্কেট, বিপনীবিতানে ট্রাফিক ব্যবস্থাপনা সুশৃঙ্খল করার জন্য ট্রাফিক কন্ট্রোল রুম স্থাপন করা এবং প্রয়োজনীয় ওয়াচ টাওয়ার রাখা।

অগ্নিকাণ্ডের ঝুঁকি হ্রাস করতে গুরুত্বপূর্ণ মার্কেট বা দোকান মালিক সমিতির সাথে সমন্বয় সভা করে মার্কেটের নিজস্ব জনবলের মাধ্যমে নজরদারী বৃদ্ধি করাসহ প্রশিক্ষণ এবং তদারকির ব্যবস্থা করা। প্রতিটি মার্কেট বা দোকানে বহনযোগ্য অগ্নিনির্বাপনী যন্ত্র বা ফায়ার বল ইত্যাদি রাখার ব্যবস্থা গ্রহণ করা।

ব্যবসা প্রতিষ্ঠানের সিঁড়িতে মালামাল রাখা বা দোকান বসানো থেকে বিরত থাকা এবং প্রয়োজনে সংস্কার করা। জরুরি বহির্গমনের রাস্তা ব্যবহারের জন্য পর্যাপ্ত নির্দেশক চিহ্ন ব্যবহার করা। অগ্নি নির্বাপণ মহড়ায় মালিক বা কর্মচারীদের অংশগ্রহণ নিশ্চিত করা। বৈদ্যুতিক শটসার্কিট থেকে অগ্নিকাণ্ড প্রতিরোধে রমজানের পূর্বেই বৈদ্যুতিক সংযোগ ও তার পরীক্ষা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

দোকানে গাদাগাদি করে মালামাল না রেখে একাধিক গোডাউনে মালামাল রাখার ব্যবস্থা করা। গুরুত্বপূর্ণ মার্কেট বা দোকান মালিক সমিতির মাধ্যমে সিসিটিভি ক্যামেরা স্থাপন ও দিন রাত ২৪ ঘন্টা মনিটরিং নিশ্চিতকরণ করা। গুরুত্বপূর্ণ মার্কেট বা দোকানসমূহে সিসিটিভি ক্যামেরা আছে কি না এবং সচল আছে কি না তা যাচাই করা। সিসি ক্যামেরার ডিভিআর সচল আছে কি না তা যাচাই করা।

সব ব্যবসায়ী প্রতিনিধিগণ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করে মাহে রমজানের পবিত্রতা রক্ষা করা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং খাদ্যদ্রব্যে ভেজালের বিরুদ্ধে ডিএমপির তত্ত্বাবধানে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করা।

ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং সংক্রান্তে নিরাপত্তা ব্যবস্থার ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং (বিকাশ, নগদ, ডাচবাংলা মোবাইল ব্যাংকিং ইত্যাদি) কর্তৃপক্ষ বা এজেন্ট বা ডিস্ট্রিবিউটরদের সঙ্গে টাকা পরিবহণ সংক্রান্তে সংশ্লিষ্ট অপরাধ বিভাগের সমন্বয় সভা করা। শপিং মল ও মার্কেট সমূহে জালনোট সনাক্তকরণ মেশিন স্থাপন করা।

ব্যাংক ও অর্থলগ্নি প্রতিষ্ঠানসমূহে বড় ধরনের লেনদেনের জন্য মানি এস্কর্ট সহায়তা নেওয়া। শপিং মল, জুয়েলারি মার্কেট এবং বাজার কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা। শপিং মল, জুয়েলারী মার্কেট ও বাজার কমিটির সাথে বিভাগভিত্তিক সমন্বয় সভা করা। শপিং মল সমূহে অপরাধ প্রতিরোধে গোয়েন্দা বিভাগ কর্তৃক সাদা পোশাকে পুলিশ মোতায়েন করা ও সিসি ক্যামেরার আওতায় আনা।

প্রতিটি শপিং মলের সামনে ও আশেপাশে কমিউনিটি পুলিশ এবং স্বেচ্ছাসেবক মোতায়েনের ব্যবস্থা করা। প্রতিটি জুয়েলারী দোকানে সিসি ক্যামেরা স্থাপন করাসহ অ্যালার্ম সিস্টেম চালু করা। শপিং মল বা মার্কেটসমূহে কর্মরত নারী বিক্রয় কর্মীদের বাড়ি ফেরার পথে রাত্রীকালীন নিরাপত্তার ব্যবস্থা করা।

অন্যান্য সেবা প্রদানকারী সংস্থার প্রতি ডিএমপির সুপারিশ

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে মনিটরিং বাড়ানো এবং ব্যবসায়ীদের সঙ্গে সভা করা। রাস্তায় স্ট্রিট লাইট নতুন করে সংযোজন এবং মেরামতের ব্যবস্থা করা। রাস্তায় বা ফুটপাতে ইফতার সামগ্রী বিক্রয়ের সময় পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা। রমজানে রাস্তা খনন বন্ধ রাখা, পানি, গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ নিয়মিত রাখা। পাওয়ার স্টেশন ও গ্যাস স্টেশন এর নিরাপত্তা বৃদ্ধি করা এবং ঢাকা মহানগরী এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা।

সমন্বয় সভায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ স্পেশাল ব্রাঞ্চ, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), ডিজিএফআই, এনএসআই, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, সিটি-এসবি, পুলিশ সদরদপ্তর, এমআরটি পুলিশ, তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা, ডিপিডিসি, বাংলাদেশ ব্যাংক, এফবিসিসিআই, বাংলাদেশ দোকান মালিক সমিতি, ঢাকা মহানগর দোকান মালিক সমিতি, ইসলামপুর কাপড় ব্যবসায়ী সমিতি, বাংলাদেশ ডাল ও ছোলার ডাল ব্যবসায়ী সমিতি, পিঁয়াজ ব্যবসায়ী সমিতি, কাওরান বাজার কাঁচামাল ব্যবসায়ী সমিতি ও বাংলাদেশ জুয়েলারী সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।