রোজা কবে শুরু হবে জানা যাবে আজ

0
77

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা কবে শুরু হবে আজ রোববার (১০ মার্চ)। এমনটাই জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম আল আরাবিয়া। আল আরাবিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, পবিত্র রমজান মাসের শুরু উপলক্ষ্যে চাঁদ দেখতে মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব। একইভাবে দেশের সকল নাগরিককে রোববার (১০ মার্চ) সন্ধ্যায় চাঁদ দেখার আহ্বানও জানিয়েছে দেশটি।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত ১০ মার্চ রমজানের চাঁদ দেখার জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে।

মূলত সৌদি সুপ্রিম কোর্ট এবং সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি বাসিন্দাদের অর্ধচন্দ্রাকার চাঁদ দেখার জন্য অনুরোধ করেছে। আজ সেই চাঁদ দেখা গেলে তা পবিত্র রমজান মাসের শুরুর বার্তা দেবে। আল আরাবিয়া বলছে, সৌদি আরবে কেউ চাঁদ দেখলে তাদের তা নিকটতম কেন্দ্রকে অবহিত করতে হবে। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে যারা চাঁদ দেখবেন তাদের +৯৭১২৬৯২১১৬৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

মূলত অর্ধচন্দ্র খালি চোখেই দেখা যায়। আজ সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে কাল সোমবার (১১ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যে রোজা শুরু হবে। সেক্ষেত্রে রোববার রাতেই এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষ রাতে প্রথম সেহরিও খাবেন সেখানকার ধর্মপ্রাণ মুসলমানরা।

অন্যদিকে চাঁদ দেখা না গেলে সোমবার আরব দেশগুলোতে শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং রমজান মাস গণনা শুরু হবে আগামী মঙ্গলবার। সেক্ষেত্রে সোমবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষরাতে সেহেরি খেতে হবে মধ্যপ্রাচ্যের মুসলমানদের।

মূলত সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ রোববার ২৯ শাবান চলছে। তাই প্রতিবারের মতো স্থানীয় মুসলিমদের আজ সন্ধ্যায় চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট এবং আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি। সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই।

ইসলামি ক্যালেন্ডারে সাধারণত মাস ২৯ বা ৩০ দিনের হয় এবং মাসের শুরু ও শেষ চাঁদ দেখার ওপর নির্ভর করে। যে কারণে রমজান মাস কোন দিন শুরু হবে তা আগে থেকে নির্দিষ্টভাবে বলা যায় না।