অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার সর্বাত্মকভাবে কাজ করছে: সাঈদ খোকন

0
85

দেশে ভূমিকম্প, অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগে নিরাপত্তা নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সর্বাত্মকভাবে কাজ করছে বলে জানিয়েছেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, সরকার সার্বিকভাবে চেষ্টা করছে একটা নিরাপদ শহর নাগরিকদের উপহার দেওয়ার জন্য। এ ছাড়া আমি আপনাদের নির্বাচিত সংসদ সদস্য হিসেবে আপনাদের যে কোন সমস্যায় পাশে আছি, থাকবো ইনশাআল্লাহ। আপনাদের জন্য আমার দুয়ার সব সময় খোলা।

আজ বুধবার (৬ মার্চ) দুপুরে বাংলাদেশ ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সদরঘাট শাখায় আয়োজিত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে ‘ভূমিকম্প ও অগ্নিকাণ্ড’ বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়ায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

ঢাকা শহরের বিভিন্ন অগ্নিকাণ্ডের কথা উল্লেখ করে মোহাম্মদ সাঈদ খোকন বলেন, আমাদের এই শহর খুবই ঘনবসতিপূর্ণ। এখানে অর্থনৈতিক কর্মকাণ্ড অনেক বেড়েছে, কিন্তু সেই তুলনায় সেবাদানকারী সংস্থার সক্ষমতা বাড়াতে পারিনি। তবে সরকার খুবই আন্তরিক, সরকার চেষ্টা করে যাচ্ছে মানুষকে সেবা দিতে। মানুষের পাশে দাঁড়াতে। এরকম দূর্ঘটনার ক্ষেত্রে সচেতনতা খুবই জরুরি। কিন্তু আমাদের প্রবণতা হচ্ছে ভুলে যাওয়া। আমরা এসব দূর্ঘটনা না ভুলে সচেতন থাকলে অনেক ক্ষেত্রে পরিত্রাণ পাওয়া সম্ভব।

সচেতনতার কথা কথা উল্লেখ করে মোহাম্মদ সাঈদ খোকন বলেন, অগ্নিকাণ্ডের এই ধরণের ঘটনা যখন ঘটে তখন একটি পরিবার নিঃস্ব হয়ে যায়। যে মারা যায় সে তো চলেই গেলো, পরিবারের সদস্যদের জীবযাত্রা থেমে যায়। বয়স্ক মা-বাবার চিকিৎসা, সন্তানদের পড়াশোনা সবকিছু ব্যাহত হয়ে যায়। সুতরাং আমরা সচেতন হলে এই ভয়াবহ অবস্থা থেকে পরিত্রাণ পেতে পারি। আমাদের সচেতনতা বৃদ্ধির জন্যই আজকের এই আয়োজন, ফায়ার সার্ভিসের এই মহড়া সচেতনতা বৃদ্ধির জন্য। এই সচেতনতার মাধ্যমে আপনার জন্য যেমন নিরাপদ জীবন নিশ্চিত করবেন, তেমনি আপনার আশেপাশের সবার জন্যই নিরাপদ পরিবেশ নিশ্চিত হবে।

বর্তমান সরকারের উন্নয়নের কথা উল্লেখ করে এই সংসদ সদস্য বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় দেশ উন্নয়নের অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। এখন আমাদের টেকসই উন্নয়নের মধ্যে থাকতে হবে। এই উন্নয়ন ধরে রাখতে হবে এবং এই উন্নয়নের ফলাফল ভোগ করতে হবে। সেজন্য আমাদের জান-মালের নিরাপত্তা অত্যন্ত জরুরি।

বক্তব্যের শুরুতে ঢাকার সাবেক এই মেয়র বেইলে রোডে অগ্নিকাণ্ডে নিহত সকলের প্রতি সমবেদনা জানান এবং তাদের রূহের মাগফেরাতের জন্য দোয়া করেন।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আবদুল ওয়াদুদের সভাপতিত্ব করেন। এ ছাড়া অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া উপকমিটির সভাপতি এ বি এম সফিকুল হায়দার, সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) ও তদন্ত কমিটির প্রধান লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী, বিক্রমপুর গার্ডেন সিটি মার্কেটের কো-চেয়ারম্যান কামাল হোসেন, বিক্রমপুর গার্ডেন সিটি মার্কেটের সভাপতি বাবুল হোসেন বাবু প্রমুখ বক্তব্য দেন।