সংরক্ষিত আসনের এমপিদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

0
81

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে নব-নির্বাচিত এমপিদের জন্য ওরিয়েন্টেশন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩ মার্চ) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। কর্মসূচির উদ্বোধন করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদূরপ্রসারী পরিকল্পনার কারণেই নারীরা সরাসরি নির্বাচন এবং সংরক্ষিত আসনের মাধ্যমে জাতীয় সংসদের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হতে পারছেন।

তিনি বলেন, জাতীয় সংসদের সকল কর্মকাণ্ড কার্যপ্রণালী বিধি অনুযায়ী পরিচালিত হয়। তাই সংরক্ষিত সংসদ সদস্যদের কার্যপ্রণালী বিধি সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে।

এ সময় জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এবং অতিথি হিসেবে হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও হুইপ সানজিদা খানম (মনোনীত) উপস্থিত ছিলেন।

ওরিয়েন্টেশন কর্মসূচির প্রথম পর্ব চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি ও হুইপ ইকবালুর রহিম এমপি এবং দ্বিতীয় পর্ব হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি পরিচালনা করেন। সংরক্ষিত নারী আসনের নব-নির্বাচিত সংসদ সদস্যরা কর্মসূচিতে অংশগ্রহণ করেন।