ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চাইলেন বিশ্বের ১২ দেশের ২০০ এমপি

0
80

অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরাইলের বর্বর সামরিক বাহিনী যে আগ্রাসন ও গণহত্যা চালাচ্ছে তার প্রতিবাদে বিশ্বের ১২টিরও বেশি দেশের ২০০ সংসদ সদস্য ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। খবর দ্যা গার্ডিয়ানের।

এছাড়া খাবারের জন্য হাহাকার করা গাজার বাসিন্দাদের জন্য বিমান থেকে ত্রাণ ফেলেছে যুক্তরাষ্ট্রের তিনটি বিমান। খবর বিবিসির।

ইসরাইলের বিরুদ্ধে চিঠিতে যেসব এমপি সই করেছেন তার মধ্যে ব্রিটিশ পার্লামেন্টের ৩৯ জন সদস্য রয়েছেন। এছাড়া, আছেন অস্ট্রেলিয়া, ফ্রান্স, বেলজিয়াম, কানাড়া, ব্রাজিল, স্পেন, নেদারল্যান্ড, তুরস্ক এবং আমেরিকার আইনপ্রণেতারা।

প্রোগ্রেসিভ ইন্টারন্যাশনাল নামে একটি নেটওয়ার্কের আওতাভুক্ত সমাজবাদী চিন্তাধারার এসব আইনপ্রণেতা এক চিঠিতে বলেছেন, আমরা জানি যে, আমাদের দেশগুলোর মধ্যদিয়ে ইসরাইলের কাছে প্রাণঘাতী অস্ত্র, সেগুলোর যন্ত্রাংশ অথবা প্রস্তুতকৃত অস্ত্র পাঠানো হচ্ছে এবং এই সমস্ত অস্ত্র ব্যবহার করে ইসরাইলি সেনারা গাজার ত্রিশ হাজার জীবন কেড়ে নিয়েছে।

তারা জোর দিয়ে বলেন, ইসরাইলের জঘন্য অপরাধমূলক হত্যাকাণ্ডের কারণে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া এবং অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা জরুরি হয়ে পড়েছে।

আইনপ্রণেতারা আরও বলেন, আন্তর্জাতিক বিচার আদালত গাজায় ইহুদিবাদী ইসরাইলের গণহত্যামূলক যুদ্ধের রাশ টেনে ধরার জন্য আদেশ দেয়ার পর আমরা আর অপেক্ষা করতে পারি না। ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা এখন আমাদের নৈতিক দায়িত্ব হয়ে পড়েছে।

এর আগে জানুয়ারি মাসে আন্তর্জাতিক বিচার আদালত দক্ষিণ আফ্রিকার দায়ের করা একটি মামলার শুনানিতে ইহুদিবাদী ইসরাইলকে গাজায় যুদ্ধবিরতি এবং গণহত্যামূলক যুদ্ধ বন্ধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা দেয়ার নির্দেশ দেয়। কিন্তু ইসরাইল আজ পর্যন্ত সেই নির্দেশ অনুসারে কোনো পদক্ষেপ নেয়নি।

এদিকে যুক্তরাষ্ট্র তিনটি সামরিক বিমান থেকে ত্রাণ সহায়তার অন্তত ৩০ হাজার খাবারের প্যাকেট ফেলেছে গাজা ও তার আশেপাশের এলাকায়। শনিবার (২ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে মার্কিন কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে, জর্ডানের বিমান বাহিনীর সহায়তায় প্যারাসুটের মাধ্যমে এই প্যাকেটগুলো ফেলা হয়। খাবারের প্যাকেটগুলো ফেলার জন্য তিনটি সি-১৩০ পরিবহণ বিমান ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র। তবে সাহায্যগুলো ঠিক কোথায় ফেলা হয়েছে তা জানা যায়নি। নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ৬৬টি বড় কাঠের বাক্সে করে অন্তত ৩৮ হাজার খাবারের প্যাকেট ফেলা হয়েছে।

ফ্রান্স ও জর্ডানসহ কয়েকটি দেশ এরইমধ্যে গাজায় বিমান থেকে ত্রাণ ফেলা শুরু করেছে বলে জানিয়েছে রয়টার্স।

দেশি-বিদেশি চাপের মুখে গাজার ভূমধ্যসাগরীয় উপকূলের ২১০ নটিক্যাল মাইল দূরের সাইপ্রাস থেকে সমুদ্রপথে জাহাজের মাধ্যমে ত্রাণ সহায়তার কথাও বিবেচনা করছেন মার্কিন কর্মকর্তারা।

কয়েক মাস ধরেই গাজায় আরও সাহায্যের অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু রাফাহ ক্রসিং দিয়ে ত্রাণ সরবরাহকারী ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছে ইসরাইল।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা শুক্রবার (১ মার্চ) অভিযোগ করেন, গাজার বাসিন্দাদের খাবারের অভাবে মারতে চাইছে ইহুদিবাদী ইসরায়েল। এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি বলেন, হাজার হাজার শিশু, প্রসূতি নারী, অসুস্থ ও প্রবীণ মানুষ এখন পানিশূন্যতা ও অপুষ্টির কারণে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে। তিনি জাতিসংঘের প্রতি অবিলম্বে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, দ্রুত পদক্ষেপ নিন যাতে উত্তর গাজায় মানবিক বিপর্যয় এড়ানো যায়।

অন্যদিকে গাজায় ত্রাণ সংগ্রহকারীদের ওপর হামলার ঘটনায় পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত করবে ইসরায়েল। শনিবার (২ মার্চ) এক বিবৃতিতে এমন দাবি করে দেশটির সামরিক বিভাগ আইডিএফ। এক প্রতিবেদনে ইসরায়েলের সংবাদ মাধ্যম টাইমস অব ইসরায়েল এ তথ্য জানায়।

আইডিএফ মুখপাত্রের দাবি, বেশিরভাগ মৃত্যু হয়েছে হুড়োহুড়িতে পদদলিত হয়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ইসরায়েলি বাহিনীর জন্য হুমকি তৈরি হওয়ায় সীমিত আকারে ছোড়া হয়েছে সতর্কতামূলক গুলি।

আইডিএফ’এর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি আরও বলেছেন, দুর্ঘটনার তদন্ত করছি আমরা। স্বচ্ছ ও পূর্ণাঙ্গ তদন্তে যেসব তথ্য, নথিপত্র দরকার, তা আমাদের হাতে রয়েছে। যাচাইয়ের পর ফলাফল তুলে ধরবো। ত্রাণ নিতে যাওয়াদের ওপর উদ্দেশ্যমূলক ভাবে হামলার যে অভিযোগ উঠেছে তা ভিত্তিহীন।