কালচারাল একাডেমিতে বানাই সম্প্রদায়ের ‘বাস্তুপূজা উৎসব-’ অনুষ্ঠিত

0
331

রাজেশ গৌড়, দুর্গাপুর(নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার দুর্গাপুরে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে বানাই সম্প্রদায়ের ‘বাস্তুপূজা উৎসব-’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় এ উৎসবের উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত কবি ও প্রাবন্ধিক এবং জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর।

পরে একাডেমি হলরুমে আলোচনা সভায় কালচারাল একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজংয়ের সভাপতিত্বে ও একাডেমি নৃত্য শিক্ষক মালা মার্থা আরেংয়ের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন গণ গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ( অতিরিক্ত সচিব) মো. আবু বকর সিদ্দিক ।

বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব(পরিমেয় ঐতিহ্য শাখা) নিলুফার ইয়াসমিন, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সফিকুল ইসলাম সফিক, থানা ওসি উত্তম চন্দ্র দেব, ডন বস্কো কলেজের পরিচালক ফাদার পাওয়েল কুচিওলেক, বানাই কল্যাণ পরিষদের সভাপতি বিশ্বেশ্বর বানাই, কালচারাল একাডেমির নির্বাহী পরিষদের সদস্য মৃনাল কান্তি বানাই, সুরভী মান্দা, কবি ক্রসওয়েল খকশী।

আলোচকরা বলেন, সংখ্যার দিক দিয়ে অতি কম হওয়ার কারণে বানাইদের আর্থ-সামাজিক সমস্যাগুলো জাতীয় পর্যায়ে তেমনভাবে ওঠে আসছে না। সংগ্রহ, সংরক্ষণ ও চর্চার অভাবে হারিয়ে যাচ্ছে তাদের নিজস্ব কৃষ্টি, সংস্কৃতি ও ভাষাবৈচিত্র্য। অথচ স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে এ দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে তারা সক্রিয়ভাবে অংশগ্রহণ ও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। বানাই সম্প্রদায়ের ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় তারা কমিউনিটিভিত্তিক কালচারাল সেন্টার নির্মাণ এবং তাদের সাহিত্য-সংস্কৃতির বিভিন্ন উপদান সংগ্রহ ও গবেষণায় আরও জোর দেয়ার দাবি জানান।

আলোচনা শেষে বানাই ও একাডেমি শিল্পীদের অংশগ্রহণে দলীয় নৃত্য ও গান পরিবেশিত হয়।