কফি খেতে গিয়ে লাশ হলেন আ.লীগ নেতা শামীম

0
107

রাজধানী ঢাকার বেইলি রোডের ভয়াবহ অগ্নিকাণ্ডে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট আতাউর রহমান শামীম (৬৫) মারা গেছেন। গত বৃহস্পতিবার রাতে বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্ট ভবনে চা খেতে গিয়ে ওই ভবনে আগুন লাগায় আটকা পড়েন তিনি। আরও অনেকের মতো চেষ্টা করেও বের হতে পারেননি তিনি।

তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী ছিলেন। এ ছাড়া যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। ২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের টিকিটে নৌকা প্রতীক নিয়ে মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি, তবে পরাজিত হন। অ্যাডভোকেট শামীম ওই রাতে দুর্ঘটনার কিছু সময় আগে নুরুল আলম নামের আরেক সঙ্গীসহ একসঙ্গে কাচ্চি ভাই রেস্টুরেন্টে কফি খেতে যান।

প্রাণে বেঁচে ফেরা নুরুল আলম জানান, ওই রেস্টুরেন্টে প্রবেশের ৫ মিনিটের মধ্যে রেস্টুরেন্টের নিচের দিকে সিলিন্ডার বিস্ফোরণের আওয়াজ শুনতে পান। এ সময় কালো ধোঁয়ায় চারদিক ঢেকে গেলে তারা প্রথমে নিচে নামার চেষ্টা করেন। তবে কালো ধোঁয়ার কুণ্ডলিতে কিছু না দেখায় ফের উল্টো ঘুরে সিঁড়ি বেয়ে ওপরে উঠতে থাকেন। এ সময় ভিড়ের মধ্যে আতাউর রহমান শামীমকে হারিয়ে ফেলেন নুরুল আলম। তিনি ওপরে উঠে ফায়ার সার্ভিসের সহায়তায় ক্রেনে করে নিচে নেমে আসেন। কিন্তু আতাউর রহমান শামীম ভেতরেই কোথাও আটকা পড়েন। আগুন নেভানোর পর অ্যাডভোকেট শামীমের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা।

এদিকে অগ্নিকাণ্ডে আতাউর রহমান শামীম নিহত হওয়ায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। আজই তার মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হলে মরদেহ কুলাউড়ায় নিয়ে আসা হয়। এরপর কুলাউড়া নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চবিদ্যালয় মাঠে প্রথম জানাজা এবং ব্রাহ্মণবাজারের শ্রীপুরে পারিবারিক কবরস্থান মাঠে ২য় জানাজা শেষে তাকে দাফন করা হয়।