কালচারাল একাডেমিতে কথা, কবিতা ও গানে কবি রফিক আজাদকে স্মরণ

0
157

রাজেশ গৌড়,দুর্গাপুর(নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার দুর্গাপুরে বিরিশিরি কালচারাল একাডেমির সাবেক পরিচালক কবি রফিক আজাদকে কথা, কবিতা ও গানে স্মরণ করা হয়েছে। বুধবার সন্ধ্যায় একাডেমি হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি।

আলোচনা সভায় কালচারাল একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজংয়ের সভাপতিত্বে ও একাডেমি নৃত্য শিক্ষক মালা মার্থা আরেংয়ের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ঢাকা বোর্ডের সাবেক চেয়ারম্যান ও রফিক আজাদের সহধর্মিণী কবি দিলারা হাফিজ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এম. রকিবুল হাসান, অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা সেলিনা সিদ্দিকী শুশু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফিক, অভিনয়শিল্পী ও কবি লুৎফুন্নাহার লতা, আবৃত্তিশিল্পী নাজমুন নাহার মিতা, সাবেক মেয়র কামাল পাশা, সাবেক প্রধান শিক্ষক একে এম ইয়াহিয়া, এডভোকেট মানেশ চন্দ্র সাহা, নারী নেত্রী রাখী দ্রং প্রমুখ৷

কবি দিলারা হাফিজ বলেন, কবি রফিক আজাদ বিরিশিরিকে তাঁর কবিতার চারণভূমি মনে করতেন। সোমেশ্বরী নদী, গারো পাহাড়, বিজয়পুরের সাদামাটির মত সহজ সরল নৃগোষ্ঠীর মানুষকে তিনি খুব ভালবাসতেন। কবি রফিক আজাদের প্রতি আপনার হৃদয় নিংড়ানো ভালবাসা দেখে সত্যিই আমি মুগ্ধ ও চির কৃতজ্ঞ।

আলোচনা শেষে কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি সাজ্জাদ খান কবি এনামুল হক পলাশ, জন ক্রসওয়েল খকশি, কবি জীবন চক্রবর্তী, কবি লোকান্ত শাওন, কবি দুনিয়া মামুন, কবি নাজমুল হক সারোয়ার, কবি বিদ্যুৎ সরকার, কবি সফিউল আলম স্বপন, কবি সজীম সাইন, কবি রুকুনুজ্জামান রোকন।