ভিকারুননিসা স্কুলের ১৬৯ ছাত্রীর ভর্তি বাতিল

0
98

২০২৪ সালে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের স্কুল শাখার প্রথম শ্রেণির ১৬৯ জন শিক্ষার্থীর ভর্তি বাতিল করেছে সরকারের সংশ্লিষ্ট দপ্তর।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের একটি প্রতিবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা অধিদফতর। অ্যাডভোকেট মো. শামীম সরদার বিষয়টি নিশ্চিত করেছেন। একই সঙ্গে ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল করে অপেক্ষমান তালিকা থেকে ভর্তির নির্দেশ দেয়া হয়েছে।

মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে বলেন, ভর্তি নীতিমালা অনুযায়ী যে বয়সসীমা নির্ধারণ করে দেয়া হয়েছে সে অনুযায়ী ভিকারুননিসা স্কুলটিও একটি বয়সসীমা নির্ধারণ করে দেয়। কিন্তু নীতিমালার বিষয়টি শেষ পর্যন্ত তারা মানেনি। যার কারণে আদালত থেকে ব্যবস্থা নেয়ার নির্দেশনা আসে মাউশির কাছে। ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হয়েছে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একটি প্রজ্ঞাপনে বলা হয়, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ২০২৪ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তির ঊর্ধ্বসীমা নির্ধারণ করেও তা অনুসরণ না করে ১ জানুয়ারি ২০১৭ সালের পূর্বে জন্মগ্রহণকারী (প্রতিষ্ঠান কর্তৃক প্রেরিত সংযুক্ত তালিকায় বর্ণিত) শিক্ষার্থীদের ভর্তি করাটা ছিল বিধিবহির্ভূত।

এমন অবস্থায় ২০১৫ সালে জন্মগ্রহণকারী ১০ জন এবং ২০১৬ সালে জন্মগ্রহণকারী ১৫৯ জনসহ মোট ১৬৯ জন শিক্ষার্থীদের ভর্তি বাতিল করতে জরুরি ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।