সিফাত-শিপ্রাকে আজ জিজ্ঞাসাবাদ করবে র‍্যাব

0
88

এস,এম,মনির হোসেন জীবন : কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যাকন্ডের (মৃত্যুর) ঘটনায় দুই শিক্ষার্থী সিফাত ও শিপ্রা দেবনাথকে জিজ্ঞাসাবাদের জন্য তাদেরকে হেফাজতে নেবে এলিট ফোর্স র‌্যাব।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) দুই শিক্ষার্থী শিপ্রা দেবনাথ ও সিফাতকে জিজ্ঞাসাবাদ করবে র‍্যাব।মেজর সিনহা’র হত‌্যাকাণ্ডে যেই জড়িত থাকুক তার বিরুদ্ধে আইনানুগ ব‌্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে র‌্যাব।

বুধবার রাজধানীর উত্তরায় র‌্যাব সদরদপ্তরে সিনহার মৃত্যুর বিষয়ে করা প্রেসব্রিফিংয়ে এতথ্য জানায় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ। এসময় র‌্যাবের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রেসব্রিফিংয়ে র‌্যাবের এই কর্মকর্তা জানায়, যারা সরাসরি হত্যার সঙ্গে জড়িত তাদের সঙ্গে গ্রেফতার হওয়া তিনজন সাক্ষীর সংশ্লিষ্টতা রয়েছে এমন প্রমাণ থাকার কারণেই তাদেরকে গ্রেফতার করা হয়েছে।
এছাড়া, গ্রেফতার হওয়া তিনজন সাক্ষীকে র‌্যাব হেফাজতে এনে বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদ করা হবে। এ হত‌্যাকাণ্ডের তদন্তের স্বার্থে বৃহস্পতিবার (১৩ আগস্ট) ঘটনার প্রত্যক্ষদর্শী এবং সিনহার দুই সহযোগী সিফাত ও শিপ্রা দেবনাথকে জিজ্ঞাসাবাদ করা হবে।সিফাত ও শিপ্রার সঙ্গে র‌্যাবের যোগাযোগ হয়েছে, তাদেরকে যে কোন সময়ই প্রয়োজন অনুযায়ী জিজ্ঞাসাবাদ করা হবে।

এর আগে, সাবেক মেজর সিনা মোহাম্মদ রাশেদ খান হত্যার ঘটনায় পুলিশের করা দুই মামলায় মঙ্গলবার (১১ আগস্ট) সেই তিন সাক্ষীকে গ্রেফতার করে র‌্যাব।

র‌্যাবের আইনও গনমাধ্যম শাখার মুখপাত্র সাংবাদিকদেরকে জানায়,তদন্ত কর্মকর্তা বিচক্ষণতা বিবেচনায় প্রথমে সাক্ষীদের সঙ্গে কথা বলে আসামিদের রিমান্ডে আনতে চাইছেন। তাই ঘটনার সময় থাকা দুই শিক্ষার্থী শিপ্রা এবং সিফাতের সঙ্গে র‌্যাবের যোগাযোগ হয়েছে। তাদেরকে আগামীকাল যেকোনো সময় প্রয়োজন অনুযায়ী জিজ্ঞাসাবাদ করা হবে। তবে তারা সব সময় উন্মুক্ত থাকবে। তাদের জন্য সময় নির্ধারিত নয়। তাদের জিজ্ঞাসাবাদ শেষে গতকাল যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে। এরপর বরখাস্তকৃত ৭ পুলিশ সদস্যদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে।

লে. কর্নেল আশিক বিল্লাহ সাংবাদিকদেরকে জানান, সিফাত ও শিপ্রা দেবনাথকে র‌্যাবের হেফাজতে এনে তদন্তকারী কর্মকর্তা জিজ্ঞাসাবাদ করবে। এরপর রিমান্ডে থাকা আসামিদের জিজ্ঞাসাবাদ করা হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমে যেসব ফোনালাপ বেরিয়েছে তাও তদন্তে বিবেচনা করা হবে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বলেন, নিহত সিনহার বোনের দায়ের করা হত্যা মামলা তদন্ত করবে র‌্যাব। নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে তদন্ত শুরু করেছি। ওই তিনজন (সাক্ষী) হত‌্যাকাণ্ডের সময় ঘটনাস্থলে ছিলেন। তারা সরাসরি মামলার সন্দেহভাজন আসামিদের সহযোগিতা করেছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আদালত যেসব আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন, তাদেরকেও আগামীকাল থেকে জিজ্ঞাসাবাদ করবেন তদন্ত কর্মকর্তারা। এজন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ঘটনার সঙ্গে যেই জড়িত থাকুক তদন্তে তাকে শনাক্ত করে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া অপর এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, সম্পূর্ণ নিরপেক্ষ হয়ে, কোনো রকম চাপ ছাড়াই পেশাদারিত্বের সঙ্গে মামলার তদন্ত কাজ করবে র‍্যাব। আমাদের এখন মূল কাজ হচ্ছে এ মামলার মোটিভ উদঘাটন করা। সেজন্য তদন্ত চলছে। কিন্তু আমরা লক্ষ্য করেছি এ ঘটনাকে কেন্দ্র করে সামাজিক মাধ্যম ও গণমাধ্যমে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। এসব থেকে বিরত থাকতে র‍্যাব আহ্বান জানাচ্ছে।

র‍্যাবের এই কর্মকর্তা বলেন, পুলিশের গুলিতে নিহতের ঘটনার তদন্ত র‍্যাবের কাছে আসে। এরপর সামগ্রিক তথ্য উপাত্ত বিশ্লেষণ করে পুলিশের দায়ের করা মামলার তিনজন সাক্ষী হত্যাকাণ্ডে প্রত্যক্ষভাবে জড়িতদের সহায়তা করেছেন বলে আলামত পাওয়া গেছে। এ কারণে গতকাল সে ৩ জন মো. নুরুল আমিন, আয়াজ উদ্দিন এবং নিজাম উদ্দিনকে গ্রেফতার করে আদালতে ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়। আদালত ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন। তিনি বলেন, র‍্যাব মূলত হত্যা কেন্দ্রিক যে ঘটনাটি ঘটেছে সে বিষয়টির তদন্ত করছে।

উল্লেখ্য, গত ৩১ জুলাই রাতে টেকনাফের মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তল্লাশি চৌকিতে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হন। ৫ আগস্ট সিনহার বড় বোন বাদী হয়ে আদালতে টেকনাফ থানার বরখাস্তকৃত ওসি প্রদীপ কুমার দাশ, শামলাপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই লিয়াকতসহ ৯ জনকে আসামি করে মামলা করেন। পরে ওসি প্রদীপসহ ৭ আসামি আদালতে আত্মসমর্পণ করেন। আদালতের আদেশে এ মামলার তদন্তের দায়িত্ব পায় র‌্যাব। পুলিশের করা মামলার তিন সাক্ষী আমিন, নিজাম উদ্দিন ও মোহাম্মদ আয়াদকে মঙ্গলবার (১১ আগস্ট) গ্রেপ্তার করে র‌্যাব।