হিলিতে বাল্যবিবাহ দেওয়ায় কনের বাবাকে ১০হাজার টাকা জরিমানা

0
57

হিলি প্রতিনিধি: দিনাজপুরের হিলিতে ১৪বছরের এক কিশোরীকে বাল্যবিবাহ দেয়ায় কনের বাবা রাজু আহমেদ কে ১০হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। সেই সাথে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত মেয়েকে তার স্বামীর বাড়িতে পাঠাবেনা মর্মে বাবার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে।

আজ শুক্রবার সকালে উপজেলার খট্টামাধবপাড়া ইউনিয়নের ঘনশ্যামপুর গ্রামে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট লায়লা ইয়াসমিন তাকে এই জরিমানা করেন। দন্ডপ্রাপ্ত রাজু আহমেদ ওই গ্রামের বাসিন্দা।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট লায়লা ইয়াসমিন জানান, উপজেলার ঘনশ্যামপুর এলাকায় ১৪বছরের এক কিশোরীকে বাল্যবিবাহ দেওয়া হচ্ছে গোপনে এমন খবর পায়ে আজ সকালে ওই এলাকায় অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্থলে উপস্থিত হওয়ার আগেই কিশোরীর বিবাহ সম্পুর্ন করা হয়। কনের বাবা রাজু আহমেদ বিষয়টি স্বিকার করেছেন। প্রাপ্ত বয়স্ক হওয়ার পুর্বেই কিশোরীর বিয়ে দেওয়ার অপরাধে অভিভাবক হিসেবে কনের বাবা দন্ডনীয় অপরাধ করেছেন। যার কারনে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭এর ৮ধারা মোতাবেক কিশোরীর বাবাকে ১০হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া যেহেতু বিয়ে হয়ে গেছে তাই প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত ওই কিশোরী স্বামীর সাথে সংসার করতে পারবেনা এবং কিশোরীকে তার স্বামীর বাড়িতে পাঠাবেন না মর্মে তার বাবার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে।