রাঙ্গাবালী উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
52

এম এ ইউসুফ আলী, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধি: ভাষার অধিকার আদায়ের মাস এ মাস। ভাষা আন্দোলন অর্থাৎ একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগনের গৌরবজ্জ্বল একটি দিন। এটি আমাদের কাছে ঐতিহ্যময় মাতৃভাষা দিবস। পারস্পারিক যোগাযোগ ও ভাবাবেগ প্রকাশের সবচেয়ে বড় নির্ভরতা ভাষা। আর ভাষার মধ্যে সবচেয়ে প্রিয় হচ্ছে মাতৃভাষা। ২১ শে ফেব্রুয়ারি বা ৮ই ফাল্গুন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিবস তথা মাতৃভাষার প্রতি সকল জাতীরই আন্তরীক ও গভীর ভালবাসা বিদ্যমান।

একুশ মানে চেতনা আমার মায়ের ভাষায় কথা বলা একটা স্বাধীন দেশের জন্য সবাই মিলে যুদ্ধ করা। কবির এ চেতনার ধারায় পরাধীনতার গ্লানি থেকে মুক্ত হয়ে আমরা পেয়েছি মাতৃভাষার কথা বলার অধিকার আর একটি স্বাধীন-সার্বভৌম জাতির স্বীকৃতি ১৯৫২ সালে এইদিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে তৎকালীন পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকায় আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ ছাত্র শহীদ হন।

যাঁদের মধ্যে রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত এরই প্রেক্ষিতে ২১ ফেব্রুয়ারি (বুধবার) বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতায় মাতৃভাষার জন্য আত্মদানকারী শহিদদের স্মরণে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশন রাঙ্গাবালী উপজেলা শাখার আয়োজনে রাঙ্গাবালী মডেল রিসোর্স সেন্টারের এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশন রাঙ্গাবালী উপজেলার ফিল্ড সুপারভাইজার মোঃ শফিউল্লাহ।
প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গাবালী উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা জহির উদ্দিন আহমেদ।
এতে বক্তব্য রাখেন- ইসলামিক ফাউন্ডেশন রাঙ্গাবালী উপজেলার মডেল কেয়ারটেকার মাওলানা মোঃ মহিউদ্দিন, মাওলানা মোঃ আবু ইউসুফ প্রমুখ।