কানাইঘাটে লামাঝিঙ্গাবাড়ি এমডি মাদ্রাসার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
104

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধিঃ সিলেটের কানাইঘাট উপজেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান লামা ঝিঙ্গাবাড়ি কাপ্তানপুর মোহাম্মদিয়া দাখিল মাদ্রাসার উদ্যোগে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার (২১ ফেব্রুয়ারী) সারাদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করে প্রতিষ্ঠানটি।

কর্মসূচীর মধ্যে ছিলো, রচনা প্রতিযোগিতা, কুরআন তেলাওয়াত, হামদ, নাত ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসের উপর তাৎপর্যপূর্ণ বক্তব্যের প্রতিযোগিতা। এতে মাদ্রাসার সকল শিক্ষার্থীদরা আনন্দের সাথে অংশগ্রহণ করেন।

পরে মাদ্রাসা হলরুমে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়েজন হয়। মাদ্রাসা সুপার মাওলানা মোরতজা আহমেদ এর সভাপতিত্বে ও সহকারী মৌলবী শামসুল করীমের উপস্থাপনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন, মাদ্রাসার সহাকারী সুপার মাওলানা কামাল উদ্দিন, সহকারী মৌলবী আলতাফুর রহমান, মাওলানা বিলাল উদ্দিন আহমেদ, সহকারী শিক্ষক ফরিদ উদ্দিন আহমেদ, এবাদুর রহমান, সাইদুল ইসলাম, এইচএম সাইফুল্লাহ, সালেহ আহমেদ, মাওলানা আবু বক্কর প্রমুখ।

বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও মর্যাদা নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন। এ সময় মাদ্রাসার সকল শ্রেনীর শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে প্রতিযোগিতায় অংশগ্রহন কারী পুরস্কার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপস্থিত শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানে মাদ্রাসা সুপার কর্তৃক ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।