দুর্গাপুরে তিনদিন ব্যাপী ‘অমর একুশে বই মেলা’ শুরু

0
610

রাজেশ গৌড়,দুর্গাপুর(নেত্রকোনা) প্রতিনিধি: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বই পড়ার প্রতি সাধারণ মানুষের মাঝে উৎসাহ উদ্দীপনা জাগানোর লক্ষে নেত্রকোনার দুর্গাপুরে তিনদিন ব্যাপী ‘অমর একুশে বই মেলা’ শুরু হয়েছে। সোমবার বিকেলে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্বরে এ মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এম রকিবুল হাসান। পরে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ। মেলায় ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের উপন্যাস, গল্প, কবিতা ও বিভিন্ন ইতিহাস ও ঐতিহ্যের বই স্থান পেয়েছে। মেলায় স্কুল কলেজের শিক্ষার্থীর সমাগম ছিলো লক্ষণীয়।

এরপর আলোচনা সভায় ইউএনও এম রকিবুল হাসানের সভাপতিত্বে আলোচনা করেন বই মেলা কমিটির আহবায়ক ও সহকারী কমিশনার (ভুমি) মো. মোস্তাফিজুর রহমান, কালচারাল একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজং,সাবেক উপজেলা চেয়ারম্যান কবি আব্দুল্লাহ হক, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সফিকুল ইসলাম সফিক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন,বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজুল হক, বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার, প্রেসক্লাব সাধারণ সম্পাদক জামাল তালুকদার, সাংবাদিক সমিতির সভাপতি দিলোয়ার হোসেন, কবি জীবন চক্রবর্ত্তী প্রমুখ।

বক্তারা বলেন, একুশের বইমেলা বাঙ্গালী সংস্কৃতি ও ভাষা প্রেমীদের মিলন মেলা। বই মেলার মাধ্যমে কবি-সাহিত্যিক-লেখকরা নিজেদের লেখার মাধ্যমে আমাদের সংস্কৃতি ও ভাষাকে দেশ-বিদেশে তুলে ধরেন। শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ধরেই বাংলাদেশে বইমেলা সম্প্রসারিত এবং সমৃদ্ধ হচ্ছে।জ্ঞান ভিত্তিক সমাজ বিনির্মাণে বই পড়ার কোনো বিকল্প নেই। মানুষের মাঝে জ্ঞানের আলো জ্বালাতে অবশ্যই বই পড়তে হবে।

মেলায় বিভিন্ন লাইব্রেরি ও সাহিত্য সংগঠনের পক্ষ থেকে টি ১৮টি স্টল স্থাপন করা হয়েছে। মেলা চলাকালীন প্রতিদিন স্থানীয় লেখক/সাহিত্যিকগনের সাহিত্য আড্ডা, সাংস্কৃতিক পরিবেশনা, শিক্ষার্থীদের বানান প্রতিযোগিতার আয়োজন রয়েছে। বই মেলা আগামী ২১ শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।