সমস্যা সমাধানের নামে প্রতারণা, ১৮ তান্ত্রিক গুরুকে গ্রেফতার

0
200

লিখন রাজ:  হুজুরের দোয়ায় বিভিন্ন দেশের লটারি জিতে হয়ে গেছে কোটি পতি, স্বামী স্ত্রী অমিল, কাউকে বশে আনা, জিনের মাধ্যমে সব মুশকিলের অবসান। তান্ত্রিক গুরুর সান্যিধ্য পেতে এখনি ফোন করুন। ২৫০ টাকায় সমাধান নিন।’

এ রকম বিজ্ঞাপন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে রাজধানীর গণপরিবহণ, বিভিন্ন ভবনের দেয়াল এমনকি টিভিতেও দেখা যায়। বিজ্ঞাপণে দেয়া নম্বরে ফোন করলেন তো ফেঁসে যাবেন আপনি। প্রকৃত পক্ষে এগুলো প্রতারণার বিজ্ঞাপণ। চটকদার সব তথ্য দিয়ে দীর্ঘদিন সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে চক্র।

প্রতারকরা কখনো কখনো তাদের তান্ত্রিক গুরুকে মসজিদের নববির ইমাম বলতেও দ্বিধা করেনা। আর এ প্রতারণার চক্রের ৯০ ভাগ সদস্যই ভোলার বিভিন্ন এলাকার বাসিন্দা। অভিনব এ প্রতারণা করে সাধারণ মানুষের নিকট থেকে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। ২৫০ টাকা থেকে শুরু করে লাখ টাকায় শেষ হয় এদের প্রতারণা।

অপরাধ তদন্ত সংস্থা সিআইডি এ চক্রের বিরুদ্ধে অভিযান চালিয়ে ১৮ প্রতারককে গ্রেফতার করেছে। সোমবার দুপুরে সিআইডির মালিবাগ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী।

সিআইডির প্রধান মোহাম্মদ আলী বলেন, সাধারণ মানুষকে দুর্বল করার বিজ্ঞাপণ দিয়ে এ প্রতারণা করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম এমনকি টিভিতে এরা বিজ্ঞাপণ দেয়। বিজ্ঞাপণ দেখে ফোন দিলেই দূর্বল করা কথা বলে হাজার হাজার মানুষের নিকট প্রতারণা করে। এ ধরনের প্রতারক গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

এ ধরনের বিজ্ঞাপণ দেখে কেউ যেন ফোন না দেয়াসহ প্রতারনার শিকার হলে পুলিশের স্মরান্নপন্ন হওয়ার পরামর্শ দেন তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ধরনের প্রতারকদের বাড়ি বেশিরভাগই ভোলা এলাকায়। আমাদের অনেকগুলো টিম প্রতারকদের ধরতে এখনো কাজ করছে।

সিআইডি সূত্র জানায়, প্রতারণার শিকার এক নারী পারিবারিক সমস্যা থাকায় মুক্তির পথ খুঁজছিলেন। এ অবস্থায় ফেসবুকে একটি বিজ্ঞাপন দেখে তার চোখ আটকে যায়। বিজ্ঞাপনে একজন সুদর্শন ব্যক্তি দরবেশ বেশধারী নিজেকে সৌদি আরবের মসজিদে নববীর ইমাম পরিচয় দিয়ে বলছেন, তিনি কোরআন হাদিসের আলোকে মানুষের সমস্যা সমাধানে কাজ করেন।

বিজ্ঞাপনটি মন কাড়ে ঐ নারী চিকিৎসকের। পরবর্তীতে বিজ্ঞাপনে দেওয়া মোবাইল নম্বরে যোগাযোগ করেন তিনি। অপরপ্রান্তে থাকা দরবেশ বাবা বেশধারী ব্যক্তি সুন্দরভাবে কথা বলে তার পারিবারিক সমস্যা শুনতে চান। ভুক্তভোগী চিকিৎসক তার পরিবারের সমস্যার কথা তুলে ধরেন কথিত দরবেশ বাবার কাছে। সমস্যার কথা শুনে দরবেশ তাকে বলেন, ‘মা তোমার সব সমস্যা সমাধান হয়ে যাবে। বাবার উপর আস্থা রাখো। তোমাকে মা বলে ডাকলাম। আজ থেকে তুমি আমার মেয়ে। তবে কিছু খরচ লাগবে। খরচের কথা কাউকে জানানো যাবে না। জানালে সমস্যার সমাধান তো হবেই না, বরং সমস্যা আরো বাড়বে এবং তোমার ছেলে-মেয়ে ও স্বামীর ক্ষতি হবে।’ নারী চিকিৎসক ভণ্ড দরবেশের কথায় তার ভক্ত হয়ে যান।

এর পর থেকে বিভিন্ন ধাপে বিভিন্ন সময়ে অলৌকিক সমস্যার কথা বলে প্রলোভন ও ভয়-ভীতির মাধ্যমে মোট ২৫ লক্ষ টাকা হাতিয়ে নেয় এই প্রতারক চক্র। পরবর্তীতে এমএফএস নম্বরের সূত্র ধরে মাগুরা জেলা থেকে আশিকুর রহমান নামে একজনকে গ্রেফতার করে সিআইডি।