দেশের মানুষের কল্যাণ বিবেচনায় হবে আদেশ, আয়ানের মৃত্যুতে হাইকোর্ট

0
72
শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় হওয়া রিটের আদেশ মঙ্গলবার। ফাইল ছবি

রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনা করাতে গিয়ে আয়ান আহমেদ নামের ৫ বছরের শিশু মৃত্যুর ঘটনায় রিটের শুনানি শেষে আদেশের জন্য মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট

রোববার (১৮ ফেব্রুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এদিন নির্ধারণ করেন।

আয়ানের মৃত্যু নিয়ে আদালত পর্যবেক্ষণে বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বে মেডিকেল সেক্টরে মাফিয়া চক্র কাজ করে। পত্রিকায় নাম আসার জন্য নয়, দেশের ১৮ কোটি মানুষের কল্যাণ যাতে হয় সে বিবেচনায় আদেশ দেওয়া হবে।

শিশু আয়ানের মৃত্যুতে চিকিৎসকদের অবহেলা ছিল বলেও মন্তব্য করেন আদালত। শিশুটির অ্যাজমা থাকার পরও ইনজেকশন দিয়ে অজ্ঞান করা নিয়ে প্রশ্ন তুলে আদালত বলেন, বাইপাস সার্জারিতেও এত ওষুধ প্রয়োজন হয় না, যতটা আয়ানের খতনার জন্য ব্যবহার করা হয়েছে।

গত ৮ জানুয়ারি রাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শিশু আয়ান মারা যায়। টানা সাত দিন লাইফ সাপোর্টে ছিল আয়ান। এর আগে ৩০ ডিসেম্বর বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে আয়ানকে সুন্নাতে খতনা করা হয়। তখন তাকে এনেসথেসিয়া দিয়ে অজ্ঞান করা হয়। এরপর মৃত্যু পর্যন্ত তার আর জ্ঞান ফেরেনি। ভুল চিকিৎসা এবং অবহেলার কারণে আয়ানের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে পরিবার। এ ঘটনায় বাড্ডা থানায় মামলা দায়ের করেছেন আয়ানের বাবা শামীম আহমেদ।