আইসিটি খাতে আরও ১০ লাখ কর্মসংস্থান হবে : পলক

0
69
ফাইল ছবি

আইসিটি খাতে আগামী পাঁচ বছরে আরও নতুন ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামে ‘পঞ্চম চট্টগ্রাম আইটি ফেয়ার-২০২৪’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে আইসিটি খাত থেকে ১ দশমিক ৯ বিলিয়ন ডলার রপ্তানি আয় হচ্ছে। ইতোমধ্যে এই খাতে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। আগামী পাঁচ বছরে আইসিটি খাত থেকে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে দাঁড়াবে। একইসঙ্গে আরও নতুন ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি হবে।

তিনি বলেন, সরকার আইসিটি খাতে এক বিলিয়ন ডলারের বেশি বিদেশি বিনিয়োগ চায়। এসব বিনিয়োগের বড় অংশ চট্টগ্রামের প্রতিষ্ঠানগুলো পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

চট্টগ্রাম ভবিষ্যৎ বাংলাদেশের সিলিকন সিটি উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে চট্টগ্রামে তিনটি উপহার দিয়েছেন। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযয়ে ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ সেন্টার নির্মাণ করা হয়েছে। যেখানে ১০টি বিনিয়োগকারী প্রতিষ্ঠান ও ২৫টি স্টার্ট আপ কোম্পানিকে ফ্রি স্পেস দেওয়া হয়েছে। এ ছাড়া চাঁন্দগাওয়ে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার ও চান্দগাঁওয়ে নলেজ পার্ক নির্মাণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম থেকে কোনো মেধাবী তরুণ-তরুণী যদি উদ্যোক্তা হতে চায়, তাদের যত ধরনের সুযোগ লাগবে সেটা সরকার, একাডেমি ও ইন্ডাস্ট্রি একসঙ্গে মিলে তৈরি করবে। ইপিজেড, ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, হাই টেক পার্কে যদি কোন ফ্রিল্যান্সার উদ্যোক্তা হতে পারে, তাহলে তারা অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারবে।