মোংলা বন্দরের নৌযান বহরে যুক্ত হলো অত্যাধুনিক দুইটি টাগ বোট

0
109

স্টাফ রিপোর্টারঃ মোংলা বন্দরে আগত বড় বিদেশী বাণিজ্যিক জাহাজ দ্রুত সময়ে ও নিরাপদে জেটিতে ভিড়াতে কার্যকরী উদ্যোগ সম্পন্ন হয়েছে। এই কাজে বন্দরে যুক্ত হয়েছে এম.টি নীল কমল ও এম.টি জয়মনি নামের দুইটি অত্যাধুনিক টাগ বোট। বৃহস্পতিবার (১৫ফেব্রুয়ারী) দুপুর ২টায় এ নৌযান দুইটির আনুষ্ঠানিক উদ্ধোধন করেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান। হংকংয়ের চিও লি শিপইয়ার্ডে নির্মিত এই টাগ বোট দুইটি বুধবার (১৪ফেব্রুয়ারী) দুপুরে বন্দরের ৮নম্বর জেটিতে এসে পৌঁছায়। সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন ৭০বোলার্ড পুলের পাওয়ার রয়েছে এ টাগ বোটের। এর আগে মোংলা বন্দরে সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন টাগ বোট ছিল ৪০বোলার্ডের।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান বলেন, ৭০বোলার্ডের টাগ বোট যুক্ত হওয়ায় মোংলা বন্দরে আগত বড় বড় বিদেশী বাণিজ্যিক জাহাজগুলো দ্রুত সময়ে ও নিরাপদে বন্দর জেটিতে ভিড়ানো সম্ভব হবে। এতে করে সার্বিকভাবে জাহাজ হ্যান্ডেলিংয়ে এ মোংলা বন্দরের সক্ষমতায় নব দিগন্তের সূচনা হলো।

বন্দরের নৌযান বহরে যুক্ত হওয়া এম.টি নীল কমল ও এম.টি জয়মনি জলযানের স্বাগত ও উদ্বোধনী এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মোঃ আসাদুজ্জামান, পরিচালক (প্রশাসন) শাহীনুর রহমান, প্রধান অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ সিদ্দিকুর রহমান, সচিব (বোর্ড ও জনসংযোগ) কালাচাঁদ সিংহ, প্রধান হাইড্রোগ্রাফার কমান্ডার রাসেল আহমেদ খান, প্রধান প্রকৌশলী (সিভিল ও হাইড্রোলিক) এবং উপসচিব (বোর্ড ও জনসংযোগ) মোঃ মাকরুজ্জামান।