হামদর্দের উদ্যোগে বিশ্ব ইউনানী দিবস উদযাপিত

0
89

১১ ফেব্রæয়ারি ২০২৪, বিশ্ব ইউনানী দিবস উপলক্ষে হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের উদ্যোগে রোববার সকালে রাজধানীর বাংলামোটরে প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। সভাপতিত্ব করেন হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের চিফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া।

বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি, হামদর্দ ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপক ডা.প্রাণ গোপাল দত্ত; জাতীয় অধ্যাপক ও হামদর্দ বোর্ড অব ট্রাস্টিজের ভাইস-চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে আজাদ খান, ওয়াক্ফ প্রশাসক আবু সালেহ মহিউদ্দিন খাঁ, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

স্বাগত বক্তব্য রাখেন হামদর্দ বাংলাদেশের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাকীম মোহাম্মদ জামাল উদ্দিন রাসেল। কী নোট উপস্থাপন করেন হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একাডেমিক ইউনানী চেয়ার অধ্যাপক ডা. মনোয়ার হোসেন কাজমী। হামদর্দের ইউনানী বিষয়ক তৎপরতা তুলে ধরেন প্রতিষ্ঠানের পরিচালক বিপণন মোহাম্মদ শরীফুল ইসলাম। অনুষ্ঠান স ালনা করেন পরিচালক তথ্য ও গণসংযোগ আমিরুল মোমেনীন মানিক।

এ সময় প্রধান অতিথি ধর্মমন্ত্রী মো.ফরিদুল হক খান এমপি বলেন, বিকল্প চিকিৎসা ব্যবস্থাকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষভাবে উদ্যোগী হয়েছেন। তাঁর উৎসাহে বাংলাদেশের শহর বন্দর নগর, এমনকি প্রত্যন্ত জনপদেও বিকল্প চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থাকে ছড়িয়ে দেওয়ার কাজ চলছে। এর মধ্যে হামদর্দ বাংলাদেশের নাম উল্লেখ করার মতো। হামদর্দ সারা বাংলাদেশে ৩০০টি চিকিৎসা সেবা কেন্দ্রের মাধ্যমে ফ্রি চিকিৎসাপত্র দিচ্ছে। পাশাপাশি অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে মানব সেবা করে যাচ্ছে।

অনুষ্ঠানের গেস্ট অব অনার ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা হামদর্দের ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশে ইউনানী-আয়ুর্বেদিক স্বাস্থ্য ও শিক্ষাসেবা বিস্তারে বিপ্লব করেছে হামদর্দ। এ সময় হামদর্দের মতো আরও অনেক প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহŸান জানিয়ে ভারতীয় হাইকমিশনার বলেন, ভারত সবসময় বন্ধু রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

সভাপতির বক্তব্যে ড. হাকীম মো.ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, ইউনানী আয়ুর্বেদিক শিক্ষা ও চিকিৎসা সেবা ব্যাপকভাবে ছড়িয়ে দিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে হারবাল মেডিসিনকে অন্তর্ভূক্তকরাসহ নানা ধরনের উদ্যোগ গ্রহণ করে অবিরাম প্রচেষ্টা চালাচ্ছেন এবং সংশ্লিষ্ট সবাইকে তাগাদা দিচ্ছেন। ইউনানী আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা’র জন্য ব্যাচেলর পর্যায়ে সমগ্র বাংলাদেশে সর্বসাকুল্যে চারটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে সরকারি ইউনানী আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও হাসপাতাল মিরপুর ছাড়া বাকি তিনটিই হামদর্দ কর্তৃক প্রতিষ্ঠিত। হামদর্দের এই ৩টি প্রতিষ্ঠান হলো: চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের অধিভূক্ত এবং স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক অনুমোদিত রওশন জাহান ইস্টার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল ল²ীপুর, রাজশাহী মেডিকেল বিশ^বিদ্যালয়ের অধিভূক্ত হামদর্দ ইউনানী মেডিকেল কলেজ ও হাসপাতাল বগুড়া এবং হামদর্দ বিশ^বিদ্যালয় বাংলাদেশ ক্যাম্পাসে স্থাপিত হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিন।

ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া আরও বলেন, ইউনানী আয়ুর্বেদিক শিক্ষা সম্প্রসারণ ও ব্যাপক উন্নয়নে ভারতের ন্যায় বাংলাদেশেও একটি আলাদা মন্ত্রণালয় প্রতিষ্ঠা করতে সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি। ইউনানী আয়ুর্বেদিক শিক্ষায় ব্যাচেলর ডিগ্রীপ্রাপ্তদের দেশের বিভিন্ন সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়োগ প্রদানের সুযোগ দেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ড. ইউসুফ হারুন ভূঁইয়া নিয়োগকৃত ইউনানী আয়ুর্বেদিক চিকিৎসকদের যথাযথ পদমর্যাদাসহ অন্যান্য সিস্টেমের মতো সুযোগ সুবিধা প্রদান করতে জোর দাবি জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজের নিউরো সার্জন অধ্যাপক ডা. ফজলে এলাহী মিলাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিন্দি বিভাগের প্রধান ও একাডেমিক চেয়ার পুনম গুপ্তা, সরকারি ইউনানী আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও হাসপাতাল মিরপুরের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. তৈয়বুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. হাসান ইমামসহ হামদর্দের পরিচালকবৃন্দ।